চাকরিতে প্রবেশের বয়স ২ বছর বাড়ছে, শিগগিরই সার্কুলার

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:০৮ পূর্বাহ্ণ, আগস্ট ২৬, ২০১৮ | আপডেট: ৯:০৮:পূর্বাহ্ণ, আগস্ট ২৬, ২০১৮

বাড়তে যাচ্ছে সরকারি চাকরিতে প্রবেশের বয়স। সম্প্রতি সংসদীয় কমিটি সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার সুপারিশ করে। তবে সূত্র জানিয়েছে ৩৫ নয় সরকার চাকরিতে প্রবেশের বয়স ২ বছর বাড়িয়ে ৩২ করা হতে পারে। শিগগিরই এ বিসয়ে সার্কুলার জারি করা হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, সংসদীয় কমিটি চাকরির বয়স এন্ট্রি লেভেলে ৩৫ ও এক্সিট লেভেলে ৬৫ বছর করার প্রস্তাব দিয়েছে। এ প্রস্তাব পুরোপুরি রক্ষা করা যাবে কি না সেটি পর্যালোচনা করা হচ্ছে।

শেষ পর্যন্ত উভয় দিকে দুই বছর করে বাড়ানো হতে পারে। তবে অবসরের বয়স বাড়াতে গেলে ১৯৭৪ সালের গণকর্মচারী আইন সংশোধন করতে হবে। জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, শিগগির চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো সংক্রান্ত সার্কুলার জারির সম্ভাবনা রয়েছে।

বর্তমানে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ বছর। মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে তা ৩২ বছর। আর সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের চাকরি থেকে অবসরের বয়স ৫৯ বছর। মুক্তিযোদ্ধাদের অবসরের বয়স ৬০ বছর।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ বলেন, স্থায়ী কমিটির সুপারিশ আমাদের পর্যালোচনা করতে হবে। আমরা কতটুকু বাস্তবায়ন করতে পারব সেটা যাচাই করে দেখা হচ্ছে। আমাদের কিছু সময় দিতে হবে। তারপর যথাযথ কর্তৃপক্ষ এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।