চীনের নতুন রাডার নজরদারি করবে ভারতের ওপর

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:৩১ পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০১৯ | আপডেট: ৯:৩১:পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০১৯
ছবিঃ সংগৃহিত

চীন আধুনিক প্রযুক্তির নতুন এক রাডার তৈরি করেছে । এই রাডার দিয়ে ভারতের মতো বিশাল অঞ্চলকে নজরদারির মধ্যে রাখতে পারবে তারা। দ্য ইকোনোমিক টাইমসের এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, চীনের তৈরি এ রাডার দিয়ে দেশটির নৌবাহিনী নিজ এলাকার সামুদ্রিক অঞ্চলে নজর রাখতে সক্ষম হবে। পাশাপাশি শত্রুর জাহাজ, বিমান বা ক্ষেপণাস্ত্র চীনের জন্য কোনও হুমকি হয়ে দেখা দিচ্ছে কীনা সে নজরদারিও চালানো যাবে।

আগের রাডার প্রযুক্তি ব্যবহার করে চীন নিজ নৌ-অঞ্চলের মাত্র ২০ শতাংশের ওপর নজর রাখতে পারতো। কিন্তু নতুন প্রযুক্তির কল্যাণে দেশটি তার নিজের পুরো নৌ-অঞ্চলের ওপর নজর রাখতে সক্ষম হবে বলে জানিয়েছেন লিউ।

চীনের প্রতি অবদানের স্বীকৃতি স্বরূপ গত মঙ্গলবার লিউ এবং অপর এক সামরিক বিজ্ঞানী কিয়ান কিহুকে ১০ লাখ ডলারের বেশি পুরস্কার হিসেবে দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

এদিকে পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়, চীনা বিজ্ঞান একাডেমি (সিএএস) এবং চীনা প্রকৌশল একাডেমির (সিএই) সদস্য লিউ ইয়ংতান দেশটির রাডার প্রযুক্তির উন্নয়ন ঘটিয়েছেন। এছাড়া ভারতের মতো বিশাল অঞ্চলের ওপর চীনা নৌবাহিনীর অব্যাহত নজরদারি বজায় রাখার সুবিধার্থে ক্ষুদ্রাকৃতির রাডারও তিনি তৈরি করেছেন।