চীনের-যুক্তরাষ্ট্র বাণিজ্যযুদ্ধ; বলি আড়াই লাখ কর্মী

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২১ | আপডেট: ১২:০৫:অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২১

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার উত্তেজনা ক্রমশই বেড়েই চলেছে। তবে চীনের সঙ্গে শুরু করা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্যযুদ্ধের বলি হয়ে চাকরি হারিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রায় আড়াই লাখ কর্মী। ইউএস-চীন বিজনেস কাউন্সিলের (ইউএসসিবিসি) এক গবেষণায় এ দাবি করা হয়েছে।

ইউএসসিবিসি বলছে, বাণিজ্যযুদ্ধের কারণে যুক্তরাষ্ট্রে চাকরি হারিয়েছেন ২ লাখ ৪৫ হাজার কর্মী। তারা আরো বলছে, ধীরে ধীরে শুল্ক কমানোর ফলে উভয় পক্ষের প্রবৃদ্ধি বাড়তে পারে এবং ২০২৫ সালের মাঝে আরো ১ লাখ ৪৫ হাজার মানুষের চাকরির সুযোগ তৈরি হবে।

চীনে ব্যবসারত প্রধান মার্কিন কোম্পানিগুলোর প্রতিনিধিত্বকারী ইউএসসিবিসি, অক্সফোর্ড ইকোনমিকসের সমীক্ষার বরাত দিয়ে আরো জানায়, পৃথিবীর দুটি বৃহৎ অর্থনীতির বিচ্ছিন্নতার ফলে আগামী পাঁচ বছর ধরে যুক্তরাষ্ট্রের প্রবৃদ্ধি সংকুচিত হতে পারে ১ দশমিক ৬ ট্রিলিয়ন ডলার পর্যন্ত। যে কারণে ২০২২ সালে যুক্তরাষ্ট্রে চাকরি হারাতে পারেন ৭ লাখ ৩২ হাজার এবং ২০২৫ সালে চাকরি হারাতে পারেন ৩ লাখ ২০ হাজার।

গবেষণায় বলা হয়, চীনের বাজারে রফতানির মাধ্যমে যুক্তরাষ্ট্রের ১২ লাখ কর্মীর জীবিকা নিশ্চিত হয়। এছাড়া চীনা বহুজাতিক কোম্পানিগুলোয় ১ লাখ ৯৭ হাজার মার্কিনিকে নিয়োগ দেয়া হয়। ২০১৯ সালে চীনে ১০ হাজার ৫০০ কোটি ডলার বিনিয়োগ করেছে মার্কিন কোম্পানিগুলো।

সূত্র: রয়টার্স