চীন নোংরা, ভারত ও রাশিয়ার বাতাস দূষিত: ট্রাম্প

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০২০ | আপডেট: ১২:৫৫:অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০২০

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের পরিকল্পনার সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সময় তিনি ভারত ও চীনের বাতাসকে ‘নোংরা’ বলে মন্তব্য করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ও শেষ বিতর্কে অংশ নিয়ে বাইডেনের সমালোচনার পাশাপাশি ভারত-চীনের বাতাস নিয়ে ট্রাম্প ওই মন্তব্য করেন।

প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে আসার সাফাই গেয়ে  ট্রাম্প বলেন, চীনের দিকে দেখুন, দেশটি খুবই নোংরা। ভারত ও রাশিয়া দিকে দেখুন। সেখানকার বাতাস দূষিত। আমি প্যারিস চুক্তি থেকে বেরিয়ে গেছি কারণ এর নামে আমাদের হাজার হাজার কোটি ডলার নেওয়া হচ্ছিল কিন্তু অন্যায় আচরণ করা হচ্ছিল। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে প্যারিস চুক্তিতে স্বাক্ষর করে যুক্তরাষ্ট্র। গত বছর আনুষ্ঠানিকভাবে ট্রাম্প প্রশাসন জাতিসংঘকে জানায়, তারা আর ওই চুক্তি মানবে না।

প্যারিস চুক্তির কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, ওই চুক্তির জন্য আমি হাজার হাজার কোম্পানির ক্ষতি করতে পারব না। লাখ লাখ চাকরির সুযোগও নষ্ট করতে পারব না। তেমন করলে খুবই অন্যায় হবে।

বৃহস্পতিবার ছিল প্রেসিডেন্ট নির্বাচনের টেলিভিশন বিতর্কের শেষ দিন। এদিনের বিতর্কে কোভিড মহামারি, জলবায়ু চুক্তি ও বর্ণবাদ নিয়ে কথা বলেন ট্রাম্প ও বাইডেন। করোনা পরিস্থিতিতে তারা একে অপরের সঙ্গে করমর্দন করেননি।

এর আগেও ভারত সম্পর্কে বিরূপ মন্তব্য করেছেন ট্রাম্প। প্রথম বিতর্কেও তিনি বলেছিলেন, ভারতে যতজন করোনায় আক্রান্ত হয়েছেন বলে দেখানো হচ্ছে, তা সত্যি নাও হতে পারে। ভারত যেভাবে মহামারি মোকাবিলা করছে তারও সমালোচনা করেন ট্রাম্প।