চেন্নাইয়ে চলচ্চিত্র উৎসব প্রতিযোগিতায় ‘ইতি, তোমারই ঢাকা’

টিবিটি টিবিটি

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১২:৩২ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০১৯ | আপডেট: ১২:৩২:পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০১৯

এবার ভারতের চেন্নাইয়ে স্বাধীন চলচ্চিত্র উৎসব প্রতিযোগিতায় লড়বে বাংলাদেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র ‘ইতি, তোমারই ঢাকা’। সম্প্রতি জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ মৌলিক চিত্রনাট্যের পুরস্কার জয় করে।

প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস লিমিটেডের কনসালটেন্ট (ফিল্ম) ও ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রের ক্রিয়েটিভ প্রডিউসার আবু শাহেদ ইমন এ খবরটি জানিয়েছেন।

স্বাধীন চলচ্চিত্রের জন্য এই সময়ে ভারতের গ্রহণযোগ্য একটি চলচ্চিত্র উৎসব ‘ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল অব চেন্নাই’। স্বাধীন চলচ্চিত্রের এই আসরটি বসতে যাচ্ছে আগামী ৮ ফেব্রুয়ারি। যা চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত।

আর এখানে দেশি-বিদেশি চলচ্চিত্র মিলিয়ে অন্তত ৩০টি চলচ্চিত্র দেখানো হবে বলে জানিয়েছে উৎসব কর্তৃপক্ষ। যেখানে প্রতিযোগিতা বিভাগে দেখানো হবে ১১ নির্মাতার আলোচিত ছবি ‘ইতি, তোমারই ঢাকা’।

আবু শাহেদ ইমন জানান, শুধু চেন্নাইয়ে নয়, ফেব্রুয়ারি মাসে ভারতের ৯ম কোলহাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও দেখানো হবে ‘ইতি, তোমারই ঢাকা’।

গেল সপ্তাহে অনুষ্ঠিত ১১তম জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ইতি, তোমারই ঢাকা’ ছবিটিকে উদ্বোধনী ছবি হিসেবে দেখিয়েছে উৎসব কর্তৃপক্ষ। শুধু তাই নয়, ছবিটি পুরস্কারও অর্জন করেছিল। এছাড়া গত ডিসেম্বরে ইন্দোনেশিয়ার জগজা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, আওরাংবাদ ও ভারতের মুম্বাই থার্ড আই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয় ‘ইতি, তোমারই ঢাকা’।
Add Image
তার আগে গেল অক্টোবরে এশিয়ার সবচেয়ে বড় ও সম্মানজনক চলচ্চিত্র উৎসব ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ২৩তম আসরে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় বাংলাদেশের প্রথম এই অমনিবাস চলচ্চিত্রটির। ১১ নির্মাতার ১১ গল্পে ঢাকার মানুষের জীবন-যাপন, তাদের সংগ্রাম ও বেঁচে থাকার নিরন্তর যুদ্ধ এবং সেই সাথে ঢাকার নিজস্ব এক সংস্কৃতি এক সুতোয় ফুটে উঠেছে ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রটি।

ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্রটি যে ১১ জন নির্মাণ করেছেন, তারা হলেন- গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, তানিম নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমায়ূন।
Add Image