ছাদ থেকে চুইয়ে পড়ছে মধু, আস্তরণ সরাতেই জানা গেল রহস্য

প্রকাশিত: ৬:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০১৮ | আপডেট: ৬:০০:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০১৮

হাসপাতালের ছাদ থেকে মধু চুইয়ে পড়ছে। এমন কাণ্ড দেখে চিকিৎসক থেকে রোগী, সবাই একটু অবাকই হয়েছিলেন। কিন্তু কয়েকটি মৌমাছি উড়ে বেড়াতে দেখে সন্দেহ জাগে তাদের মনে। তখন তারা ডেকে পাঠান বিশেষজ্ঞদের।

সেই বিশেষজ্ঞের দল ছাদের আস্তরণ সরাতেই চোখে পড়ে প্রায় ৬০ হাজার মৌমাছির ‘চাক’। যুক্তরাজ্যের কেমব্রিজ ফুলবোর্ন হাসপাতালের ছাদে এরাই বাসা বেঁধেছিল এতদিন ধরে। নিজেদের কলোনি বানিয়ে ফেলেছিল সবার অলক্ষ্যে।

দ্য ট্রি বি সোসাইটি ১২ ঘণ্টা সময় নিয়ে ওই ভবন থেকে ‘মৌচাক’ সরিয়ে নিয়ে যায়। পরে তারা মৌচাকের ভিডিও প্রকাশ করে সোশ্যাল মিডিয়ায়।

তবে ওই মৌমাছিদের মেরে ফেলা হয়নি। সোসাইটির ডিরেক্টর অ্যাবিগেইল রিড জানিয়েছেন, মৌমাছিদের উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে। তারা যাতে আনন্দের সঙ্গে থাকতে পারে, সেজন্য অন্যত্র মৌচাকের ব্যবস্থা করে দেওয়া হবে।

কেমব্রিজশায়ার ও পিটারবোরোর এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট এই বি সোসাইটিকে ধন্যবাদ জানিয়েছে মৌচাক সরিয়ে নিয়ে যাওয়ার জন্য।

সংস্থার পক্ষ থেকে গ্যারি লক বলেন, আমরা তো এত মৌমাছি দেখে অবাক হয়েছি। প্রথমে ভেবেছিলাম কয়েকটি মৌমাছি ঘুরে বেড়াচ্ছে। খুব বড় কিছু হবে না। কিন্তু বারান্দার উপরের ছাদে এত বড় ‘কলোনি’ বানিয়ে ফেলেছিল মৌমাছিরা যে ভাবাই যায় না।

এতদিন ধরে এত বড় মৌচাকের সামনে থেকে হাসপাতালের কর্মীরা কাজ চালাচ্ছিলেন কী করে, তা ভেবেই অবাক হচ্ছেন অনেকে।