ছুটি শেষে শুরু হয়েছে কর্মস্থলে ফেরা

প্রকাশিত: ৬:৪৬ পূর্বাহ্ণ, আগস্ট ২৫, ২০১৮ | আপডেট: ৬:৪৬:পূর্বাহ্ণ, আগস্ট ২৫, ২০১৮

ঈদের ছুটি শেষে প্রথম কর্মদিবস শুরু হবে রোববার (২৬ আগস্ট)। চিরচেনা সেই নগরীর পুরনো রূপ ফিরিয়ে দিতে ঢাকায় ফিরতে শুরু করেছে মানুষ।

শনিবার (২৫ আগস্ট) রাজধানীর বিমানবন্দর স্টেশনের বেলা সোয়া ১১টায় এসে দাঁড়ায় দিনাজপুর থেকে ছেড়ে আসা একতা এক্সপ্রেস। এ ট্রেনের যাত্রী জহুরুল হক বেসরকারি চাকরিজীবী। প্রিয়জনদের সঙ্গে গ্রামে ঈদের চারদিন ছুটি কাটিয়ে দিনাজপুর থেকে ঢাকায় ফিরলেন আজ।

তিনি বলেন, স্বজনদের ছেড়ে আসা খুবই বেদনার। ঈদে বাড়ি ফেরা থেকেই আনন্দ শুরু হয়ে যায়। কিন্তু প্রিয়জনদের ছেড়ে যখন ফিরে আসতে হয় তখনই শুরু হয় কষ্ট। তবুও জীবিকার তাগিদে ফিরে আসতে হয়।

একই ট্রেনের আরেক যাত্রী সিদ্দিকুর রহমান বলেন, বাড়িতে গেলে ফিরে আসতে ইচ্ছে করে না। কিন্তু জীবিকার কারণে বাধ্য হয়েই ফিরতে হয়। রোববার থেকে আবার শুরু যান্ত্রিক জীবন। ছয় বছরের মেয়ে আর স্ত্রীকে নিয়ে গ্রামে গিয়েছিলাম। সেখানকার সবুজ আর খোলা পরিবেশে মাঠ, আর দাদা-দাদিদের ছেড়ে মেয়ে আসতেই চাইছিল না। কারণ ইট পাথরের যান্ত্রিক শহরে তো এসব পায় না ওরা। তবুও ফিরতে হয়।

বিমানবন্দর স্টেশনে কর্মরতদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদে বাড়ি যাওয়ার সময় যেমন যাত্রীদের অতিরিক্ত চাপ ছিল, ফিরে আসার সময় তেমন চাপ নেই। যাত্রীরা ঈদ আনন্দ শেষে ভোগান্তি ছাড়াই ফিরছেন রাজধানীতে।