জঙ্গলে উদ্ধার হওয়া প্রাচীন মসজিদ পরিদর্শনে চাঁদপুরের প্রশাসন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১:৪৩ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮ | আপডেট: ১:৪৩:অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮

জঙ্গলে উদ্ধার হওয়া প্রাচীন মসজিদ পরিদর্শন করেছেন চাঁদপুরের প্রশাসনের কর্মকর্তারা।

শুক্রবার সকালে চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের ছোট সুন্দর গ্রামের তালুকদার বাড়ি সড়কে মসজিদটি দেখতে যান ভারপ্রাপ্ত জেলা প্রশাসকের দায়িত্ত্বে থাকা অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) মো. শওকত ওসমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ জামাল হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাণিজ ফাতেমা। তাদের সঙ্গে ছিলেন ইউপি চেয়ারম্যান আল মামুন এবং মসজিদের প্রথম সন্ধান পাওয়া আব্দুল আজিজ তালুকদার।

এরআগে বৃহস্পতিবার সমকাল অনলাইন এবং শুক্রবারের সমকালের প্রিন্ট ভার্সনে মসজিদটির বিষয়ে সংবাদ প্রকাশ হয়।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, ‘মসজিদটি ঘুরে দেখলাম। এটি আমাদের প্রাচীন ইতিহাস এবং ঐতিহ্যের নিদর্শন। মসজিদটি রক্ষা ও সংরক্ষণে আমাদের যা যা করণীয় সব করবো। ইতিমধ্যে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের সঙ্গে আলোচনা শুরু হয়েছে। সংসদ সদস্য ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনিও এ ব্যাপারে যথেষ্ট আন্তরিক। তিনি খোঁজ রাখছেন।’

স্থানীয় চেয়ারম্যানকে মসজিদের চারপাশ রাতে আলোকিত রাখতে সোলার বাতির ব্যবস্থা ও চারদিকে অস্থায়ী বেষ্টনি স্থাপনের নির্দেশ দেন ইউএনও কাণিজ ফাতেমা। এজন্য একটি প্রকল্প তৈরি করে দ্রুত উপজেলায় পাঠানোরও তাগিদ দেন তিনি।

চাঁদপুরে জঙ্গলের ভেতর সন্ধান মিলে প্রায় ৫শ’ বছরের আগের সুলতানি আমলের পুরনো একটি মসজিদের। সদর উপজেলার ৫নং রামপুর ইউনিয়নের ছোটসুন্দর গ্রামের তালুকদার বাড়ি এলাকায় মসজিদটির অবস্থান। বুধবার বিকেলে পুরো জঙ্গলটি পরিষ্কারের মাধ্যমে মসজিদটি দৃশ্যমান হয়।