জাককানইবিতে আড়ম্বরপূর্ণ আয়োজনে বিদ্যাদেবীর পূজা

প্রকাশিত: ৮:১৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০১৯ | আপডেট: ৮:১৭:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০১৯

মোঃ ওয়াহিদুল ইসলাম, জাককানইবি প্রতিনিধি: আড়ম্বরপূর্ণ আয়োজনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) উদযাপিত হয়েছে বিদ্যা দেবী সরস্বতী পূজা (বাণী অর্চনা ১৪২৫ বঙ্গাব্দ)।  বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় পূজামন্ডপের পাশাপাশি বিভিন্ন বিভাগও বিদ্যার অধিষ্ঠাত্রী দেবীর আরাধনার আয়োজন করে।

রবিবার (১০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মঞ্চ চত্বরে সকাল ১০টা ৩০ মিনিটে পূস্পাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে পূজা অর্চনা আরম্ভ হয়। সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ প্রতিমায় পূজা ও পুস্পাঞ্জলি প্রদান করেন। পুস্পাঞ্জলি শেষে প্রসাদ বিতরণ ও অতিথিদের আপ্যায়নের ব্যবস্থা করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান পূজা উদযাপনের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন।  এসময় আরও উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদীয় ডিন, পূজা উদযাপন কমিটি ২০১৯ এর আহবায়ক ড. তুষার কান্তি সাহা ও সদস্য সচিব কল্যাণাংশু নাহা সহ অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীরা।  উপস্থিত অতিথিরা বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃক কেন্দ্রীয়ভাবে আয়োজনের পাশাপাশি নাট্যকলা, সঙ্গীত, চারুকলা, ইংরেজী, ফিল্ম এন্ড মিলিয়া স্টাডিজ বিভাগ এবং ছেলেদের অগ্নিবীণা হল থেকে পৃথকভাবে প্রতিমা তৈরির মধ্য দিয়ে পূজা উদযাপন করা হয়।

এছাড়াও গাহি সাম্যের গান মঞ্চে সন্ধ্যা ৬টা থেকে রয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ্য, বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে সনাতন ধর্মাবলমীদের অন্যতম উৎসব সরস্বতী পূজা।  শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা আয়োজিত হয়।