জাতিসংঘকে ধ্বংস করবেন না : ট্রাম্পকে মের্কেলের হুঁশিয়ারি

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:৪০ অপরাহ্ণ, অক্টোবর ১, ২০১৮ | আপডেট: ৬:৪০:অপরাহ্ণ, অক্টোবর ১, ২০১৮

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জাতিসংঘ ধ্বংস না করার বিষয়ে হুঁশিয়ার করে দিয়েছেন। গতকাল (রোববার) জার্মানির বাভারিয়ায় একটি আঞ্চলিক নির্বাচনী সমাবেশে মের্কেল একথা বলেন।

ট্রাম্পকে লক্ষ্য করে তিনি বলেন, “নতুন কিছু উপহার না দিয়ে কোনো কিছু ধ্বংস করা অত্যন্ত বিপজ্জনক বিষয়। আমি বিশ্বাস করি বহুপাক্ষিকতাবাদের মাধ্যমে বিশ্বের অনেক সমস্যার সমাধান করা যেতে পারে।”

গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে দেয়া ভাষণে বলেছেন, তিনি এবং তার প্রশাসন বৈশ্বিকতার ধারণা থেকে বের হয়ে এখন জাতীয়তাবাদী ডকট্রিন গ্রহণ করেছেন।

এ সম্পর্কে মের্কেল বলেন, যেকোনো আন্তর্জাতিক সংলাপের ক্ষেত্রে ট্রাম্প একমাত্র একজনকে বিজয়ী দেখার পরিবর্তে ‘উইন-উইন’ সমাধানের বিষয়টিকে গ্রহণ করতে ব্যর্থ হয়েছেন ট্রাম্প। মের্কেল আরো বলেন, “দ্বিতীয় বিশ্বযুদ্ধের ধ্বংসস্তুপের ওপর দাঁড়িয়ে জাতিসংঘ প্রতিষ্ঠিত হয়েছিল। এটা হয়ত এখনো একদম সঠিক হয়ে ওঠে নি। বহু বছর ধরে আমরা নিরাপত্তা পরিষদের সংস্কার চাইছি। কিন্তু নতুন গড়ার আগেই পুরনো কিছু ভেঙে দেয়া অত্যন্ত বিপজ্জনক বিষয়। ট্রাম্পের এ ধরনের মনোভাব আমাদের ধারণার চাইতেও দ্রুত গতিতে আমাদের শান্তিকে ধ্বংস করে দিতে পারে।”

এবারই প্রথম ট্রাম্পের বিরুদ্ধে মের্কেল কড়া বক্তব্য রাখেন নি; এর আগে গত মে মাসে তিনি বলেছিলেন, নিরাপত্তার জন্য ইউরোপ আর বেশিদিন আমেরিকার ওপর নির্ভর করতে পারে না। ইউরোপের গন্তব্য নিজেদের হাতে নেয়ার জন্য তিনি ইউরোপের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছিলেন।