জানাজার আগে নড়ে উঠল মৃত ব্যক্তি, মৃত্যু নিশ্চিত করতে মৃতদেহের ইসিজি!

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:১০ পূর্বাহ্ণ, জুন ২৭, ২০১৯ | আপডেট: ১০:১০:পূর্বাহ্ণ, জুন ২৭, ২০১৯
ছবিঃ সংগৃহিত

খুলনায় আজগর আলী শেখ (৪৫) নামের এক ভ্যান চালক বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে। বুধবার দুপুরে রূপসা উপজেলার কাজদিয়া গ্রামে এ দুর্ঘটনা ঘটে।

তবে সন্ধ্যায় নামাজে জানাজার প্রস্তুতি প্রাক্কালে মৃতদেহ সামান্য নড়ে উঠলে ‘মৃত ব্যক্তির জীবন আছে’ বলে কেউ কেউ দাবি করেন। মুহূর্তের মধ্যে আশেপাশের এলাকায় এ খবর ছড়িয়ে পড়লে শত শত লোক পুনরায় মৃত ভ্যান চালক আজগরকে দেখতে আসেন।

দাবির মুখে এসময় একটি বেসরকারি ক্লিনিক থেকে ইসিজি মেশিন এনে মৃতদেহের ইসিজি করা হয়। সেখানেও ইসিজি দেখে অনেকে মন্তব্য করেন ভ্যান চালকের জীবন আছে।

অবশেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ঘটনাস্থলে আসেন আবাসিক মেডিকেল অফিসার ডা. তারিক-উর রহমান। তিনি ইসিজি রিপোর্ট এবং মৃত ব্যক্তির শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করে পুনরায় ঘোষণা দেন ভ্যান চালক আজগর মারা গেছেন।

এ ব্যাপারে ডা. তারিক-উর রহমান জানান, কোনও ব্যক্তি মৃত্যুবরণ করার পর কয়েক ঘণ্টার মধ্যে তার শরীরের কোনও অংশে যদি পানি প্রবেশ করে তখন সামান্য নড়াচড়া লক্ষ্য করা যেতে পারে।

তাছাড়া মৃত্যুর পর দেহের কোষগুলো বিভাজন হতে বা ভাঙতে ৫ থেকে ৮ ঘণ্টা পর্যন্ত সময় লাগে। এ কারণে লাশ দ্রুত শক্ত না হয়ে অনেকটা নরম ও কোমল থাকে।

এদিকে বুধবার রাত সাড়ে ৮টার দিকে নিহতের নামাজে জানাজা শেষে আজগরকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

জানা গেছে, দুপুরের দিকে গোসল করতে যাওয়ার সময় পল্লী বিদ্যুতের তারে বিদ্যুতায়িত হয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় আজগার আলীর।