জাবিতে পাখিমেলা শুক্রবার

প্রকাশিত: ৪:৪৯ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২০ | আপডেট: ৪:৪৯:অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২০

শাহাদাত সুমন, জাবি প্রতিনিধি: পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামী শুক্রবার (২৪ জানুয়ারি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে ২০তম পাখি মেলা-২০২০ অনুষ্ঠিত হবে।

এবারের পাখি মেলার সহ আয়োজক হিসেবে রয়েছে ওয়াইল্ডলাইফ রেসকিউ সেন্টার, বাংলাদেশ বার্ড ক্লাব, আরণ্যক ফাউন্ডেশন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) এবং বাংলাদেশ বন বিভাগ।

মঙ্গলবার (২২ জানুয়ারি) পাখি মেলার আহবায়ক অধ্যাপক মো. কামরুল হাসান এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান। তিনি বলেন, শুক্রবার সকাল সাড়ে ৯ টায় জহির রায়হান মিলনায়তনের সামনে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম মেলার উদ্বোধন করবেন।

দিনব্যাপী এ মেলায় থাকছে আন্তবিশ্ববিদ্যালয় পাখিদেখা প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, স্কুল পর্যায়ের শিশু কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলার দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, পাখির আলোকচিত্র ও পত্র পত্রিকা দিয়ে স্টল সাজানো প্রতিযোগিতা, পুরস্কার বিতরণী, পাখি চেনা প্রতিযোগিতা ও পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা।

আন্তবিশ্ববিদ্যালয় পাখিদেখা প্রতিযোগিতায় প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে দুটি দল অংশগ্রহন করবে। প্রতিটি দলে চারজন করে ছাত্র-ছাত্রী থাকবে এবং দলের সাথে একজন করে বিচারক দেওয়া হবে। জাবি ক্যাম্পাসে নির্ধারিত একঘন্টা হেটে পাখি দেখে বা পাখির ডাক শুনে নাম লিখতে হবে। অংশগ্রহনকারীদের নাম মেলার পূর্বে প্রাণিবিদ্যা বিভাগে অথবা মেলার দিন প্রতিযোগীতা শুরুর আগে জহির রায়হান মিলনায়তন প্রাঙ্গনে সকাল সাড়ে ৭ টার মধ্যে নিবন্ধন করতে হবে।

এছাড়া সংবাদমাধ্যমে বিগত এক বছরে প্রতিবেদন প্রকাশের মাধ্যমে পাখি ও জীববৈচিত্র রক্ষায় অবদান রাখায় প্রিন্ট, অনলাইন ও ইলেক্ট্রনিক মিডিয়ার তিনজন সংবাদকর্মীকে ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ এবং বিগত এক বছরে বাংলাদেশের পাখির উপর সায়েন্টিফিক জার্নাল, প্রকাশিত প্রবন্ধ পর্যালোচনা করে একজনকে ‘সায়েন্টিফিক পাবলিকেশন অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে বলে জানান আয়োজকরা।

প্রসঙ্গত, জাবির প্রাণিবিদ্যা বিভাগ ২০০১ সাল থেকে পাখি মেলার আয়োজন করে আসছে।