জামিনে ছাড়া পেয়ে ৭৫ বছরের বৃদ্ধাকে ধর্ষণ

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:২২ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২০ | আপডেট: ৯:২২:অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২০

ড়া বেলতলায় একবারই যায়। কিন্তু, কেউ কেউ একই ভুল বারবার করে। নিজেকে শোধরানোর চেষ্টা বিন্দুমাত্র করে না। তেমনই এক যুবকের বিকৃত যৌন কামনার শিকার হলেন ভারতের ত্রিপুরার ধলাই জেলার মধ্য ৭৫ বছর বয়সী এক বৃদ্ধা।

সেখানে ধর্ষণ-খুনের একটি মামলায় সদ্য জামিন পেয়ে জেলের বাইরে বের হয়েছে যুবক। কিন্তু নিজেকে শোধরানোর চেষ্টা না করে আবার এমন কাজে লিপ্ত হয়েছে ওই যুবক। অভিযুক্ত বৃদ্ধার প্রতিবেশী।

অভিযুক্তের বিরুদ্ধে এর আগেও ধর্ষণের অভিযোগে একটি মামলা রয়েছে। শুধু ধর্ষণ নয়, তার যৌন লালসার শিকার বছর ৫৬-র প্রৌঢ়াকে সে খুনও করে বলে অভিযোগ। কয়েক মাস আগে জামিনে ছাড়া পেয়ে বছর পঁচিশের এই যুবক জেলের বাইরে বেরিয়েছিল। তার পরে প্রতিবেশী বৃদ্ধাকে ধর্ষণের এই ঘটনা।

পুলিশ সূত্রে জানা যায়, অভিযুক্তকে গ্রেপ্তারের পর আদালতে পেশ করা হলে, ৩ ডিসেম্বর পর্যন্ত জেল হেফাজত হয়।

পুলিশ সূত্রে আরো জানা যায়, নিগ্রহের শিকার ওই বৃদ্ধা একাই থাকেন। বুধবার রাতে অভিযুক্ত যুবক তাঁকে ধর্ষণ করে। ২০১৭ সালে ৫৬ বছরের এক প্রৌঢ়াকে ধর্ষণ-খুনের মামলায় তিন বছরে জেলে কাটিয়ে মে মাসে জামিন পেয়ে বাইরে আসে। লোকাল পুলিশ অফিসার জানান, বৃদ্ধা ধর্ষণের তদন্তের সময় তার অতীতের অপরাধ সামনে আসে।

চলতি নভেম্বরের শুরুতেই ত্রিপুরার উত্তরের জেলায় নবতিপর বৃদ্ধাকে ধর্ষণের অভিযোগ ওঠে বছর তিরিশের এক যুবকের বিরুদ্ধে। মঙ্গলবার রাজ্যের উনাকোটি জেলায় হাসপাতালের ইনটার্নকে অপহরণ ও হেনস্থার অভিযোগে পুলিশ তিন জনকে গ্রেপ্তার করে।

প্রতিদিন গড়ে ৮৭ টি ধর্ষণ, দেশেটির নাম ভারত! এই রিপোর্ট ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (NCRB) বা জাতীয় অপরাধ রেকর্ডস ব্যুরোর। NCRB-র ডেটা অনুযায়ী, ২০১৮ সালে মেয়েদের বিরুদ্ধে অপরাধের ৩ লক্ষ ৭৮ হাজার ২৩৬টি মামলা হয়েছিল। রিপোর্টে বলা হয়েছে,২০১৯ সালে ভারতে প্রতিদিন গড়ে ৮৭টি করে ধর্ষণের মামলা রেকর্ড হয়েছে। সবমিলিয়ে গোটা দেশে মহিলাদের বিরুদ্ধে নথিভুক্ত অপরাধের সংখ্যা ছিল ৪,০৫,৮৬১টি। ২০১৮ সালের নিরিখে বিচার করলে মহিলাদের বিরুদ্ধে অপরাধের ঘটনা ৭ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের আওতায় কাজ করে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো। গোটা দেশ থেকে বিভিন্ন অপরাধের তথ্য সংগ্রহ করে, তা কাটাছেঁড়া করে প্রতিবছরের রেকর্ড সংগ্রহে রাখে এনসিআরবি।

NCRB-র পেশ করা রিপোর্ট অনুযায়ী, ২০১৯ সালে গোটা দেশে ৩২,০৩৩টি ধর্ষণের মামলা হয়েছে। শতাংশের নিরিখে বিগত বছরে মহিলাদের বিরুদ্ধে যত অপরাধের ঘটনা ঘটেছে, তার ৭.৩ শতাংশ ধর্ষণ মামলা। ২০১৮ সালে ভারতে ধর্ষণের মামলার সংখ্যা ছিল ৩৩,৩৫৬। ২০১৭ সালে নথিভুক্ত ধর্ষণের ঘটনা ঘটেছিল ৩২, ৫৫৯টি। জাতীয় অপরাধ রেকর্ডস ব্যুরোর এই ডেটায় পরিষ্কার, মেয়েদের বিরুদ্ধে অপরাধের ঘটনা উল্লেখযোগ্য হারে বাড়লেও ভারতে ধর্ষণের মামলা তার আগের দু’টি বছরের তুলনায় কমেছে।