জার্মানিতে গুপ্তচরবৃত্তির অভিযোগে রুশ বিজ্ঞানী গ্রেফতার

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:২৩ অপরাহ্ণ, জুন ২১, ২০২১ | আপডেট: ৯:২৩:অপরাহ্ণ, জুন ২১, ২০২১

তথ্য পাচার ও গুপ্তচরবৃত্তির অভিযোগে এক রুশ বিজ্ঞানীকে গ্রেফতার করেছে জার্মান পুলিশ। তার বিরুদ্ধে জার্মান বিশ্ববিদ্যালয় থেকে মস্কোর কাছে নগদ অর্থের বিনিময়ে স্পর্শকাতর তথ্য পাচারের অভিযোগ রয়েছে বলে সোমবার জার্মানির ফেডারেল প্রসিকিউটর জানিয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

এক বিবৃতিতে গ্রেফতারকৃত রুশ বিজ্ঞানীকে ইলনুর এন (Ilnur N)বলে উল্লেখ করা হয়েছে। তাকে শুক্রবার কাস্টডিতে নেওয়া হয়েছে। ২০২০ সালের অক্টোবর থেকে রাশিয়ার গোয়েন্দা সংস্থার হয়ে কাজ করার সন্দেহে তাকে গ্রেফতার করা হয়।

নাম উল্লেখ না করা একটি জার্মান বিশ্ববিদ্যালয়ে ন্যাচারেল সায়েন্সেস ও টেকনোলজি বিভাগে গবেষণা সহকারী হিসেবে গ্রেফতারের আগ পর্যন্ত কর্মরত ছিলেন ইলনুর এন।

প্রসিকিউটরদের ধারণা, ২০২০ সালের অক্টোবর থেকে এ বছরের জুন পর্যন্ত এই রুশ বিজ্ঞানী অন্তত তিনবার রাশিয়ার গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তার সঙ্গে মিলিত হয়েছেন। দুটি বৈঠকে বিশ্ববিদ্যালয় থেকে সংগৃহীত তথ্য পাচারের অভিযোগ আনা হয়েছে।

গ্রেফতারকৃত ব্যক্তি তথ্য পাচারের বিনিময়ে নগদ অর্থ নিয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। তার বাসা ও কর্মক্ষেত্রে তল্লাশী চালিয়েছে জার্মান কর্তৃপক্ষ।

শনিবার সন্দেহভাজনকে আদালতে হাজির করা হলে কাস্টডিতে রাখার অনুমতি দেন বিচারক।