জাহালমকে ক্ষতিপূরণ এবং ভুল তদন্তে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি টিআইবির

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০১৯ | আপডেট: ১০:৪৭:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০১৯
সংগৃহীত

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বিনা অপরাধে তিন বছর কারাবাসের পর মুক্তি পাওয়া পাটকল শ্রমিক জাহালমকে যথাযথ ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছে । এ ঘটনায় জড়িতদের শাস্তির আওতায় আনার কথা বলেছে সংস্থাটি।

টিআইবি সোমাবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব দাবি জানায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, নিরপরাধ জাহালমকে মুক্তির নির্দেশ এবং ভুল তদন্তে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়ে আদালত ন্যায়বিচারের গুরুতর বিচ্যুতির অবসান ঘটিয়েছেন।

তবে জাহালম মুক্তি পেয়ে গেছেন এটা ভেবেই আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই; বরং হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী এ ঘটনায় দুর্নীতি দমন কমিশন (দুদক) প্রশ্নবিদ্ধ হয়েছে। এতে কমিশনের প্রতি দেশের জনগণের আস্থাহীনতা সৃষ্টির আশঙ্কা রয়েছে।

জাহালমের মতো আর কেউ এভাবে বিনা বিচারে কারাভোগ করছেন কি-না তা খতিয়ে দেখতে এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যেন না হয় সে বিষয়ে পদক্ষেপ নিতে সংশ্নিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন ড. ইফতেখারুজ্জামান।

তিনি আরও বলেন, এ ঘটনা আরও কিছু প্রশ্নের জন্ম দিয়েছে, যার উত্তর পাওয়া জরুরি। যেমন, গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে জাতীয় মানবাধিকার কমিশন গতবছর মে মাসেই বিষয়টি দুদককে অবহিত করেছিল। এরপর দীর্ঘ আট মাসেও দুদক কেন পদক্ষেপ নেয়নি, তা খতিয়ে দেখতে হবে।
Add Image
এ ক্ষেত্রে কোনো যোগসাজশের সম্ভাবনা তদন্ত ছাড়া নাকচ করে দেওয়ার সুযোগ নেই। এই জালিয়াতি নিয়ে সুষ্ঠু তদন্ত হতে হবে। তদন্তের ফল ও তার ভিত্তিতে গৃহীত পদক্ষেপ সম্পর্কে দুদক জনগণকে অবহিত করবে বলে আশা করেন তিনি।

তিনি বলেন, তদন্তে যারা দোষী প্রমাণিত হবেন তাদের বিরুদ্ধে বিভাগীয় ও আইনগত কঠোর ব্যবস্থা নিশ্চিত করতে হবে, যেন ভবিষ্যতে এ ধরনের অবিচার আর কারও সঙ্গে না হয়। এ ছাড়া দুদকের সংশ্নিষ্ট কর্মকর্তাদের সক্ষমতা নিয়েও প্রশ্ন ওঠা অস্বাভাবিক নয়। সেক্ষেত্রে দুদক কর্তৃপক্ষকে তদন্ত কর্মকর্তাদের দক্ষতা বাড়ানোর উদ্যোগ নিতে হবে।