জেনে নিন ব্যাক পেইনের ব্যায়াম

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩:১৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৯ | আপডেট: ৩:১৭:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৯
ছবিঃ সংগৃহিত

ইদানিং প্রচুর পরিমাণে মানুষ কম্পিউটারের সামনে কাটান দিনের একটা বড় সময়। আর শারীরিক ভঙ্গিমার ভুল করাতে তাদের ক্ষেত্রেই বেশি দেখা যায় ব্যাক পেইন। ব্যাক পেইন এড়াতে মুঠো মুঠো ওষুধ খেয়ে থাকেন অনেকে।

কেউ বা কেনেন এমন সব স্যান্ডেল বা জুতো যা কিনা ব্যাক পেইন কমাতে পারে বলে দাবি করা হয়। আসলে কিন্তু এগুলো অনেক ক্ষেত্রেই কাজ করে না। একটিমাত্র উপায় আছে যা সবার ক্ষেত্রে ব্যাক পেইন কমাতে সক্ষম, আর তা হলো ব্যায়াম।

কেন হয় ব্যাক পেইন? মূলত মেরুদণ্ড বা স্পাইন-সম্পর্কিত ব্যথাকেই আমরা ব্যাক পেইন বলা বলে থাকি। বিভিন্ন কারণেই ব্যাক পেইন হতে পারে। তবে স্নায়ু, পেশি, হাড়জোড় ইত্যাদি কারণেই ব্যাক পেইন দেখা যায়। মেরুদণ্ডের পেশি, স্নায়ু, হাড়ের জোড়া যদি সঠিক অবস্থানে সঠিক কাজ না করতে পারে, তাহলে ব্যথা অনুভূত হয়।

প্রতিদিন সকালে মাত্র কয়েক মিনিটের সঠিক ব্যায়ামই আপনাকে ব্যাক পেইন থেকে মুক্তি দিতে পারে।

চলুন দেখে নিই ব্যায়ামের নিয়মগুলো :

* দরজার পাল্লায় দুই হাত রেখে দাঁড়ান। এপর সামনের দিকে এক পায়ের হাঁটু ভাঁজ করতে থাকুন যতক্ষণ না কাঁধের পেশিতে টান পড়ছে। ৩০ সেকেন্ড থাকুন। এবার অন্য পায়ের পালা। এভাবে ৩-৪ বার করুন। প্রতিদিন এ ব্যায়াম করুন।

* দেয়ালে হাত রেখে দাঁড়ান। এক পা পিছিয়ে রাখুন। খেয়াল রাখবেন সামনের পায়ের হাঁটু ভাঁজ পড়বে, কিন্তু পেছনের পা যেন সোজা থাকে। ৩০ সেকেন্ড এভাবে থাকুন। এবার অন্য পায়ে করুন। প্রতি পা ৩ বার করে করুন।

* প্রতিটি ব্যায়াম করার সময় ৫-৬ বার গভীরভাবে শ্বাস নিয়ে ধীরে ধীরে ছাড়ুন। লক্ষ্য রাখবেন যেন শরীরের কোথাও খুব বেশি চাপ যেন না পড়ে। সব থেকে ভালো হয় এই ব্যায়ামগুলো সকালে করলে। তবে যদি সকালে করা সম্ভব না হয়, দিনের যেকোনো সময় ব্যায়ামগুলো সেরে নিন।