জেল থেকে বাঁচতে মার্সেলোকে গুনতে হল ‘৭৩ কোটি’

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৬:২৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৮ | আপডেট: ৬:২৪:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৮

লা লিগায় খেলা খেলোয়াড়দের জন্য বড় অভিশাপের নাম কী? অধিকাংশই বলবেন, ট্যাক্স নিয়ে ঝামেলা। যে ঝামেলা থেকে মামলা-জরিমানা ছাড়া রক্ষা পাননি মেসি-রোনালদোরা। পেলেন না মার্সেলোও। মেসি-রোনালদোদের সঙ্গে একটা জায়গায় মিলও আছে রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ডিফেন্ডারের। তিনিও জরিমানা দিয়েই পার পেয়ে যাচ্ছেন।

২০১৩ সালে উরুগুয়ের ‘বিরসেন ট্রেড’ নামের এক প্রতিষ্ঠানকে নিজের তারকাস্বত্ব ব্যবহার করার অনুমতি দিয়েছিলেন মার্সেলো। কিন্তু পর্যাপ্ত কর্মী ও আনুষঙ্গিক সম্পদের অভাবে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি প্রতিষ্ঠানটি। তাই স্প্যানিশ ট্যাক্স প্রশাসনের কাছে প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তির ব্যাপারটি লুকিয়ে গিয়েছিলেন ব্রাজিলিয়ান লেফট-ব্যাক।

পরে বিষয়টি জানাজানি হওয়ার পর গত বছর মার্সেলোকে ৪ লাখ ৯০ হাজার ইউরো জরিমানা করে স্প্যানিশ ট্যাক্স কর্তৃপক্ষ। সঙ্গে চার মাসের জেল।

সবকিছু মেনে নিয়ে জরিমানা দিতে রাজি হয়েছেন মার্সেলো। সঙ্গে জেল থেকে বাঁচতে জরিমানার আরও ৪০ শতাংশ বেশি দিয়ে ট্যাক্স কর্তৃপক্ষের সঙ্গে মীমাংসায় এসেছেন। জরিমানার পরিমাণ মোট ৭ লাখ ৫৩ হাজার ৬২৪ ইউরো। বাংলাদেশি মূল্যে যা ৭৩ কোটি ১৪ লাখ ৬ হাজার ৫২১ টাকা!

প্রথমবার হওয়ায় জেলও খাটতে হচ্ছে না মার্সেলোকে। স্পেনের আইন অনুযায়ী ফৌজদারি মামলা ছাড়া কারও প্রথমবার দুই বছরের কম জেল হলে সে যাত্রায় পার পেয়ে যান দোষীব্যক্তি। যেমন করে পার পেয়েছিলেন মেসি ও রোনালদো।