টর্চার সেল সৃষ্টির দায় শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান এড়াতে পারেন না: ড. হারুন-অর-রশিদ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:৩০ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৯ | আপডেট: ৮:৩০:অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৯
সংগৃহীত

আজ বুধবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের সিনেট হলে কলেজ অ্যাডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টের (সিইডিপি) ৭ম ব্যাচের শিক্ষক-প্রশিক্ষণ কার্যক্রমের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেছেন, আমাদের দেশের শিক্ষাক্ষেত্রে প্রধান সমস্যা হচ্ছে শিক্ষকদের মধ্যে পেশাদারিত্বের অভাব। শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যাগিং, টর্চার সেল সৃষ্টি অভাবনীয় ঘটনা। এর দায়-দায়িত্ব ওই সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান ও শিক্ষকগণ কিছুতেই এড়াতে পারেন না।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে নিয়মিত ছাত্র সংসদ নির্বাচন না হওয়ার কারণে র‌্যাগিং, টর্চারের মতো জঘন্য ঘটনা সংঘটিত হওয়ার সুযোগ পাচ্ছে। নিয়মিত ছাত্র সংসদ নির্বাচন না হলে দেশে অপরাজনীতি ঘটবে, গণতন্ত্র সংকুচিত হবে এবং অপশক্তির উত্থান ঘটবে। দেশে রাষ্ট্র ও সরকার ব্যবস্থা গণতান্ত্রিক চরিত্র হারাবে।

উপাচার্য সিইডিপির ৭ম ব্যাচের সমাপনী অনুষ্ঠান শেষে প্রশিক্ষণে অংশ নেয়া ১২৬ জন শিক্ষকের হাতে সনদ তুলে দেন। এর মধ্যে মার্কেটিং বিভাগে ৩৬ জন, সমাজবিজ্ঞান বিভাগে ৩৫ জন, রসায়নে ১৭ জন ও অর্থনীতিতে ৩৮ জনকে সনদ দেয়া হয়।