টেকনাফ সৈকতে সন্ধান মিলেছে কয়েক শত বছরের প্রাচীন ক্ষুদ্র মসজিদ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২:৫৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২১ | আপডেট: ২:৫৬:অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২১

কয়েক শত বছরের প্রাচীন ও ক্ষুদ্রতম একটি মসজিদের সন্ধান মিলেছে টেকনাফে মেরিন ড্রাইভ সংলগ্ন সাগর পাড়ে। উপজেলার বাহারছড়া ইউনিয়নের মাথাভাঙ্গা এলাকায় এই মসজিদের সন্ধান পাওয়া যায়।

সোমবার (১৮ জানুয়ারি) কয়েকজন যুবক জঙ্গল পরিষ্কার করে মসজিদটির পুরো চিত্র বের করে আনেন। মসজিদটি প্রসঙ্গে স্থানীয় বাসিন্দাদের মন্তব্য, প্রাচীন এই মসজিদ সম্পর্কে তারা পূর্ব পুরুষদের কাছ থেকে শুনে আসছেন। এটি কয়েক’শ বছরের পুরনো মসজিদ। জঙ্গলে ঢাকা ছিল বলে কেউ সেখানে যেতেন না।

খোঁজ নিয়ে জানা গেছে, মসজিদটি এক গম্বুজবিশিষ্ট। এর দেয়াল ঘেঁষে একটি বড় মিম্বার রয়েছে। মসজিদটিতে একটি মেহরাব রয়েছে এবং দেয়ালে ছোট ছোট কয়েকটি খোপ রয়েছে।

এটি পোড়া ইট, বালু, চুণ এবং সুরকি দিয়ে নির্মিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এলাকার প্রবীণ ব্যক্তি আজিম উল্লাহ গণমাধ্যমকে বলেন, আমরা ছোট থেকেই শুনে আসছি এখানে একটা মসজিদ আছে।

বহু বছর আগে বিদেশ থেকে কয়েকজন পীর সাহেব এ দেশে ইসলাম প্রচার করতে এসেছিলেন। রাতে এখানেই তারা আত্মগোপন করতেন। তারাই সম্ভবত এই মসজিদটি তৈরি করেছিলেন নামাজ আদায়ের জন্য।

বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজ উদ্দিন জানান, বনলতার আড়ালে একটি মসজিদের সন্ধান মিলেছে। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।
অনুমতি পেলে এটি সংস্কারের উদ্যোগ নেওয়া হবে। তিনি জানান, সম্প্রতি কক্সবাজারে সদ্য যোগদান করা নতুন জেলা প্রশাসক মো: মামুনুর রশীদ মসজিদটি পরিদর্শন করেছেন।