ট্রাম্পকে সরাতে ২৫তম সংশোধনীর প্রস্তাব গৃহীত

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭:১৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২১ | আপডেট: ৭:১৪:অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২১
ক্যাপিটল হিলের নিরাপত্তায় আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভ (প্রতিনিধি পরিষদ) ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে ২৫তম সংশোধনী প্রয়োগের প্রস্তাব পাশ করেছে।

সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ২৫তম সংশোধনী প্রয়োগ করে ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার প্রস্তাব প্রত্যাখান করার পর প্রতিনিধি পরিষদ গতকাল মঙ্গলবার রাতে এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মেরিল্যান্ডের ডেমোক্রেট প্রতিনিধি জ্যামি রাসকিনের উত্থাপিত প্রস্তাবে ট্রাম্পকে অপসারণ করতে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে ‘দ্রুত ২৫তম সংশোধনী প্রয়োগ করার’ অনুরোধ করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, হাউস স্পিকার ন্যান্সি পেলোসিকে এক চিঠিতে পেন্স ‘২৫তম সংশোধনী প্রয়োগের’ আহ্বান প্রত্যাখান করেছেন।

পেন্স বলেছেন, ‘এই দাবি থেকে আমাদের সরে আসতে হবে। এই মুহূর্তে এমন আবেগ দেশকে আরও বিভক্ত করবে ও অশান্তি সৃষ্টি করবে।’

তিনি বলেন, ২৫তম সংশোধনীটি করা হয়েছিল প্রেসিডেন্টের অক্ষমতা দূর করতে। কিন্তু হাউস রিপ্রেজেন্টেটিভ এটাকে রাজনৈতিক গেমস হিসেবে দেখছে। এই দাবি পূরণ হবে না।

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে গত সপ্তাহেই ভয়াবহ ওই তাণ্ডব চালিয়েছে ট্রাম্প সমর্থকরা। অনেকের মতে, মার্কিন গণতন্ত্রের প্রতীক হিসেবে পরিচিত ভবনটির ভেতরে যেভাবে এ সহিংসতা চালানো হয়েছে সেটি ছিল নজিরবিহীন। এই সহিংসতায় এক পুলিশ সদস্যসহ ৫ জন নিহত হন। এই হামলার উসকানি দেওয়ার অভিযোগেই ট্রাম্পকে অভিশংসনের দাবি উঠে। এমন পরিস্থিতিতেই অভিশংসন প্রস্তাব উত্থাপনের প্রস্তুতি নিয়েছে ডেমোক্র্যাটরা।