ডলার বর্জন করে ইরান-ইউরোপ লেনদেন শুরু নভেম্বরে

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:৩১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০১৮ | আপডেট: ১১:৩১:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০১৮

ইরানের সাথে ব্যাংকিং চ্যানেলের বিশেষ ব্যবস্থায় ইউরোপিয় ইউনিয়ন নভেম্বরের আগেই অর্থনৈতিক লেনদেন চালু করবে বলে জানিয়েছেন ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি। বুধবার তিনি এসব কথা বলেন।

মোগেরিনি জানান, নভেম্বরে ইরানের বিরুদ্ধে আমেরিকার দ্বিতীয় দফা নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগেই এ ব্যবস্থা চালু হবে ।

তিনি বলেন, ইরানের সঙ্গে লেনদেন সহজ করার লক্ষ্যে ‘স্পেশাল পারপাস ভেহিকেল’ বা এসপিভি নামের যে বিশেষ ব্যবস্থা গড়ে তোলার সিদ্ধান্ত ইউরোপ নিয়েছে তা নভেম্বরের গোড়ার দিকে মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগে কাজ শুরু করবে বলে ।

উল্লেখ্য,ইরানের পরমাণু চুক্তি বাস্তবায়ন ও দেশটির ওপর নিষেধাজ্ঞার প্রভাব কমাতে সম্মত হয়েছে পাঁচটি দেশ।

সোমবার নিউইয়র্কে ফ্রান্স, ব্রিটেন, জার্মান, রাশিয়া ও চীনের পরবাষ্ট্রমন্ত্রীরা ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফের সাথে বৈঠকে এ অঙ্গিকার ব্যক্ত করেন।

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনির সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। ২০১৫ সালে ছয় দেশের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় মধ্যস্থতা করেছিলেন মোগেরিনি।

পররাষ্ট্রমন্ত্রীরা আমেরিকার নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পরও ইরানের তেলবিক্রি স্বাভাবিক রাখতে এবং ইরানের সঙ্গে ব্যাংকিং ব্যবস্থায় লেনদেন শুরু করতে একটি বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তোলারও প্রতিশ্রুতি দিয়েছেন।

বৈঠকে তারা বলেন, নিষেধাজ্ঞার প্রভাব কমানো এবং তেল রপ্তানির অর্থ ইরানে পৌঁছানো হচ্ছে এই মুহূর্তে পরমাণু সমঝোতার সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব।

গত মে মাসে আমেরিকা এ সমঝোতা থেকে বেরিয়ে গেলে অবশিষ্ট পাঁচ দেশ সমঝোতা বাস্তবায়নের প্রতিশ্রুতি দেয়।