ডলার বাদ, নিজেদের মুদ্রায় বিনিময় করবে ভারত-আমিরাত

প্রকাশিত: ৮:২৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৬, ২০১৮ | আপডেট: ৮:২৬:অপরাহ্ণ, ডিসেম্বর ৬, ২০১৮
চুক্তি স্বাক্ষর করছেন দুই দেশের প্রতিনিধিরা। ছবি: খালিজ টাইমস

যা ডলারের পরিবর্তে ব্যবসার জন্য রুপি এবং দিরহাম ব্যবহারের জন্যে একটি আন্তঃবানিজ্যচুক্তি স্বাক্ষর করেছে ভারত ও সংযুক্ত আরব আমিরাত।

প্রায় ৫০ বিলিয়ন আর্থিক মূল্যের একটি বিশাল বানিজ্যচুক্তি স্বাক্ষরিত হয়েছে দুই দেশের মধ্যে যা আন্তর্জাতিক বানিজ্যে এক নতুন মাত্রা যোগ করবে।

আবুধাবির পররাষ্ট্র  মন্ত্রণালয়ের সদর দফতরে অনুষ্ঠিত সংযুক্ত আরব আমিরাত-ভারত যৌথ কমিশনের বৈঠকে এই চুক্তিটি স্বাক্ষরিত হয়। ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের ২ দিনের এই বৈঠকে অংশগ্রহণের মূল উদ্দেশ্যই ছিল এই বানিজ্যচুক্তি। সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়দ আল নাহিয়ানের সভাপতিত্বে দ্বিপাক্ষিক এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে উভয় নেতা বাণিজ্য, নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধিতে সম্মত হন। চরমপন্থা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য নেতারা তাদের সম্পর্ক আরো শক্তিশালী করার দৃঢ়সংকল্প ব্যক্ত করেন।

শেখ আবদুল্লাহ বলেন, সংযুক্ত আরব আমিরাতের সবসময় ভারতের সঙ্গে শক্তিশালী ঐতিহাসিক সুসম্পর্ক রয়েছে এবং দ্বিপাক্ষিক সম্পর্কগুলি পারস্পরিক শ্রদ্ধা ও বিশ্বাসের উপর ভিত্তি করে গড়ে উঠেছে, যা দুই দেশের জনগণের পারস্পরিক সুবিধা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে।

জাতীয় দিবসে সুষমা স্বরাজ বিশ্ব বানিজ্যে আরব আমিরাতের নেতৃত্ব, সরকার ও জনগণকে অভিনন্দন জানিয়েছেন।

দুই দেশের প্রতিনিধিরা আফ্রিকার অনুন্নত অংশের উন্নয়নকল্পে কাজ করার জন্যে দুই দেশের কেন্দ্রীয় ব্যাংকের একটি পারস্পারিক চুক্তি সম্পাদন করেন।  চুক্তিতে স্বাক্ষর করেন সংযুক্ত আরব আমিরাত কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর মোহাম্মদ আলী বিন জায়েদ আল ফালাসী এবং ভারতের সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত নবদ্বীপ সিং সুরি।

সুত্র: খালিজ টাইমস