ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা আগামীকাল

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:৫২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০১৯ | আপডেট: ৬:৫২:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০১৯
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল আগামীকাল ১১ ফেব্রুয়ারি (সোমবার) সকাল ১০টা ৩০ মিনিটে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঘোষণা করা হবে। রোববার (১০ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ডাকসু নির্বাচনের চিফ রিটার্নিং অফিসার অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান আনুষ্ঠানিকভাবে এই তফসিল ঘোষণা করবেন। এসময় আরও উপস্থিত থাকবেন রিটার্নিং অফিসারা।

ভোটার ও প্রার্থী হতে পারবেন যারা

তফসিল ঘোষণার দিন পর্যন্ত যেসব শিক্ষার্থীর বয়স ৩০ বছরের মধ্যে থাকবে, শুধু তারাই ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ভোটার হতে পারবেন। তবে পিএইচডি বা সান্ধ্যকালীন কোনো কোর্সে অধ্যয়নরত শিক্ষার্থীরা ভোটার ও প্রার্থী হতে পারবেন না। তাদের বয়স ৩০ এর কম বা বেশি যাই হোক।

২৯ জানুয়ারি মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত হয়। সভা শেষে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার বলেন, ৩০ বছরের বেশি বয়সী কোনো শিক্ষার্থীই ভোটার হওয়ার সুযোগ পাবেন না। এছাড়া অধিভুক্ত কলেজের শিক্ষার্থী, সান্ধ্যকালীন কোর্স, পিএইচডি, প্রফেশনাল, এক্সিকিউটিভ, স্পেশাল মাস্টার্স, ল্যাঙ্গুয়েজ কোর্স, সার্টিফিকেট কোর্স বা এ ধরনের অন্যান্য কোর্সের শিক্ষার্থীরা ভোটার বা প্রার্থী কোনোটাই হতে পারবে না।

স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির পর স্নাতকোত্তর বা এমফিলে অধ্যয়নরত শিক্ষার্থীরা (বয়স ৩০ এর নিচে) ভোটার ও প্রার্থী হতে পারবেন।

এছাড়া আবাসিক হলের ভোটকেন্দ্র আবাসিক হলেই থাকবে। হলে ভোটকেন্দ্র করার সিদ্ধান্তে ক্ষোভ জানিয়েছেন ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ও ছাত্র ফেডারেশনের নেতারা।

১১ জুন ভোটগ্রহণের জন্য দিন ঠিক করা হয়েছে। তফসিল ঘোষণার মাধ্যমে বলা হবে প্রার্থীতার ফরম কেনার দিনক্ষণ, প্রচার প্রচারণার সময়সীমা ও নিয়মকানুন। ২৮ বছর পর ডাকসুতে নির্বাচন হতে যাচ্ছে। প্রায় ৪০ হাজারের মত ভোটার এই নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন। এর আগেও তিনদফা ভোটের তফিসল হওয়ার পরও ডাকসুতে নির্বাচন হয়নি।