ডেঙ্গু সচেতনতায় ববি বাঁধন ইউনিটের পোস্টারিং কর্মসূচি

প্রকাশিত: 6:39 PM, August 8, 2019 | আপডেট: 6:39:PM, August 8, 2019
ছবি: টিবিটি

ফারিয়া জাহান, ববি প্রতিনিধি: আজ বৃহস্পতিবার দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ভারপ্রাপ্ত ভিসি প্রফেসর ড. এ কে এম মাহবুব হাসান প্রশাসনিক ভবনের নিচ তলায় বাঁধন,বরিশাল বিশ্ববিদ্যালয় ইউনিটের পোস্টারিং ক্যাম্পের শুভ উদ্বোধন করেন।

এসময় প্রফেসর ড. এ কে এম মাহবুব হাসান বলেন, ডেঙ্গু প্রতিরোধে ইতিমধ্যে আমরা ক্যাম্পাসে পরিষ্কার পরিচ্ছন্নতা ও মশকনিধন কর্মসূচি পালন করেছি।

এছাড়াও এসময় তিনি বাঁধনের পোস্টারিং কর্মসূচির উদ্যোগের প্রশংসা করেন এবং ডেঙ্গু প্রতিরোধে বন্ধের পরও ক্যাম্পাস পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচিতে শিক্ষার্থীদের এগিয়ে আসার আহ্বান জানান।

এ কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন প্রক্টর ড. সুব্রত কুমার দাস, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, বাঁধনের উপদেষ্টা, শিক্ষকমণ্ডলী,ছাত্রউপদেষ্টাসহ বাঁধনের কর্মীবৃন্দ।

সম্প্রতিক সময়ে সারা দেশে ডেঙ্গুে ভয়াবহ প্রকোপ বেড়েই চলছে।এমনকি দেশে শতাধিক মানুষ ডেঙ্গজ্বরে আক্রান্ত হয়ে মারাও গেছেন। এমনকি মিলছে না ডেঙ্গু শনাক্তকরণের ঔষধ।

এমতাবস্থায় ডেঙ্গু প্রতিরোধে যে জিনিসটি সবচেয়ে বেশি প্রয়োজন তা হল জনসচেতনতা। আর এই উদ্দেশ্যেই বাঁধন, বরিশাল বিশ্ববিদ্যালয় ইউনিটের এগিয়ে আসা।

এর আগেও সংগঠনটি প্রান্তীক মানুষের কাছাকাছি গিয়ে ডেঙ্গু সচেতনতা বৃদ্ধিতে আলোচনামূলক কর্মসূচির আয়োজন করেছিলেন। আর এবার তাদের উদ্যোগ পোস্টারিং ক্যাম্পের।

তাই ক্যাম্পাস, ক্যাম্পাস সংলগ্ন দোকানপাট, নগরীর গুরুত্বপূর্ণ জায়গা রূপাতলি, আমতলামোড়, লঞ্চঘাট, বিবির পুকুর পাড়, বাংলাবাজার,চৌমাথা,নথুল্লাবাদেও পোস্টার লাগানো হয়। তারা পোস্টারের মাধ্যমে ডেঙ্গু জ্বরের লক্ষণ, প্রতিকার ও খাদ্য তালিকা সম্বলিত গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন।

বাঁধন বরিশাল বিশ্ববিদ্যালয় ইউনিটের সভাপতি তৌফিক ওমর বলেন,ডেঙ্গু যেভাবে মহামারী রূপ নিচ্ছে। তাতে শুধু ঔষুদ দিয়ে এর প্রতিরোধ করা সম্ভব নয়। প্রয়োজন ব্যাপক ভিত্তিক জনসচেতনতা। আর এই জনসচেতনতা সৃষ্টি করায় আমাদের পোস্টারিংয়ের মুল উদ্দেশ্য।