ড. ইউনুসকে প্রধানমন্ত্রীর বিশেষ দূত করার পরামর্শ ডা. জাফরুল্লাহর

প্রকাশিত: ৮:০০ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২১ | আপডেট: ৮:০০:অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২১

করোনাভাইরাসের টিকা উৎপাদন সুবিধা সৃষ্টির জন্য নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘বিশেষ দূত’ করার পরামর্শ দিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

প্রধানমন্ত্রীর উদ্দেশে লেখা এক খোলা চিঠিতে তিনি এ পরামর্শ দেন।

করোনাভাইরাস প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি লিখেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

আজ সোমবার (১৯ এপ্রিল) বেলা ১১টার দিকে ‘জনস্বার্থে’ প্রধানমন্ত্রীকে দেওয়া ডা. জাফরুল্লাহ চৌধুরীর খোলা চিঠিটি তার কার্যালয়ে পৌঁছে দেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু।

চিঠিতে ডা. জাফরুল্লাহ চৌধুরী করোনাভাইরাস প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন এবং তিনি দ্রুত সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে ১১টি পরামর্শ দেন।

চিঠিতে ডা. জাফরুল্লাহ প্রধানমন্ত্রীকে বলেন, ‘ট্রিপস চুক্তির বাধ্যতামূলক লাইসেন্সের মাধ্যমে ভ্যাকসিন উৎপাদন সুবিধা সৃষ্টির জন্য নোবেল লরিয়েট ড. মুহাম্মদ ইউনূসকে আপনার বিশেষ দূত করে ইউরোপে পাঠান।’

প্রতি দুই সপ্তাহে কোভিড-১৯ আক্রান্ত এক হাজার রোগীর সাশ্রয়ী উন্নত চিকিৎসার যে উদ্যোগ নিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্রের ভ্রাম্যমাণ করোনা চিকিৎসা দল তাতে সহযোগিতার আহ্বান এবং সরকারের জরুরি করণীয় ১১টি কর্তব্য উল্লেখে করা হয়েছে ওই চিঠিতে।