ড. ইউনূসের পরামর্শ নিল ইতালি

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:১১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৮ | আপডেট: ৭:১১:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৮

ইতালির উপ-প্রধানমন্ত্রী লুইজী ডি মাইও যিনি ইতালি সরকারের অর্থনৈতিক উন্নয়ন, শ্রম ও সামাজিক নীতি বিষয়ক মন্ত্রণালয়েরও দায়িত্বপ্রাপ্ত, নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসের সঙ্গে এক বৈঠক করেন। বৈঠকে ইতালির যুব-বেকারত্ব সমস্যা সমাধানের বিষয়ে পরামর্শ দেন।

বৈঠকে ডি মাইও বলেন, তার দল সব বেকারের জন্য নিশ্চিত মৌলিক আয়ের ব্যবস্থা করতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি এ বিষয়ে প্রফেসর ইউনূসের মতামত জানতে চান। রোমে উপ-প্রধানমন্ত্রীর সরকারী দপ্তরে ৯ সেপ্টেম্বর এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ডি মাইও বলেন যে, তিনি নাপল্সের অধিবাসী যেখানে তরুণদের ৬০ শতাংশই বেকার। তিনি দুঃখের সাথে বলেন যে, ইতালির মত একটি ধনী দেশ তার নিজের তরুণদের কর্মসংস্থান করতে পারছে না। প্রচলিত ব্যাংকিং ব্যবস্থার সেবা থেকে বঞ্চিত মানুষদের জন্য কীভাবে ক্ষুদ্রঋণের ব্যবস্থা করা যায় তা নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়।

প্রফেসর ইউনূস দরিদ্রদের জন্য ব্যাংক তৈরীর উদ্দেশ্যে পৃথক আইন প্রণয়নের উপর জোর দেন। ইতালীয় নেতা এ ধরনের আইন তৈরীতে প্রফেসর ইউনূসের সহায়তা চান। তারা সামাজিক ব্যবসা নিয়ে বিশদভাবে আলোচনা করেন। ইতালির ব্যবসায়ী নেতাদের কীভাবে সামাজিক ব্যবসা তৈরী ও সামাজিক ব্যবসা তহবিল গঠনে আকৃষ্ট করা যায় এ বিষয়ে বিশেষভাবে কথা বলেন।

প্রফেসর ইউনূস উল্লেখ করেন যে, তিনি ইতোমধ্যে দক্ষিণ ইতালিতে অবস্থিত বাসিলিকাতার ৫ হাজার বছরের পুরোনো নগরী মাতেরা-তে একটি সোশ্যাল বিজনেস ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড গঠন বিষয়ে বাসিলিকাতার প্রাদেশিক সরকারের সাথে কাজ করছেন। বাসিলিকাতা বিশ্ববিদ্যালয়ের মাতেরা ক্যাম্পাস সামাজিক ব্যবসার উপর শিক্ষাদান ও গবেষণা কাজ পরিচালনার জন্য একটি ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার প্রতিষ্ঠা করেছে।

উল্লেখ্য, এ বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত ইতালির জাতীয় নির্বাচনের পর ইতালির প্রেসিডেন্ট, নব-নির্বাচিত পার্লামেন্টের স্পিকার, রোমের মেয়র ও টোরিনোর মেয়র প্রফেসর ইউনূসের সঙ্গে বৈঠক করেন।