ঢাবিতে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৮জন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৩ পূর্বাহ্ণ, আগস্ট ২৯, ২০১৮ | আপডেট: ১০:৪৩:পূর্বাহ্ণ, আগস্ট ২৯, ২০১৮
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের আবেদন গ্রহণ প্রক্রিয়া মঙ্গলবার (২৮ আগস্ট) দুপুর ২টায় শেষ হয়েছে। পাঁচটি ইউনিটে এবার ৭হাজার ১২৮টি আসনের বিপরীতে ২লাখ ৭২হাজার ৫১২জন ভর্তিপ্রার্থী অনলাইনের মাধ্যমে আবেদন করেছে। এবার ভর্তি পরীক্ষার জন্য প্রতি আসনের বিপরীতে আবেদন করেছে ৩৮ জন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে বুধবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানায়, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে পাঁচটি ইউনিটের মোট ৭ হাজার ১২৮টি আসনের বিপরীতে ২ লাখ ৭২হাজার ৫১২জন ভর্তিপ্রার্থী অনলাইনের মাধ্যমে আবেদন করেছে।

এর মধ্যে ক-ইউনিটে প্রতি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে ৪৭ জন। এই আসনে ১ হাজার ৭৫০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৮২ হাজার ৯৭০ জন। খ-ইউনিটে প্রতি আসনের বিপরীতে ১৫জন লড়বে।

এই ইউনিটে ২ হাজার ৩৭৮টি আসনের বিপরীতে আবেদন করেছে ৩৬ হাজার ২৫০জন। গ-ইউনিটে প্রতি আসনে লড়বে ২২জন। এই ইউনিটে ১হাজার ২৫০টি আসনের বিপরীতে ২৭হাজার ৫৩৪জন আবেদন করেছে।

ঘ-ইউনিটে প্রতি আসনে ৬২জন লড়বে। সম্মিলিত এই ইউনিটে ১হাজার ৬১৫টি আসনের বিপরীতে ১লাখ ৬১৪জন আবেদন করেছে। চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ২৫হাজার ১৪৪জন আবেদন করেছে।

ক-ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৮ সেপ্টেম্বর, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৪ সেপ্টেম্বর, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ অক্টোবর, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৫ সেপ্টেম্বর এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (অংকন) ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৫ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। ‘ক’, ‘খ’, ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১০ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত ।

উল্লেখ্য, গত ৩১ জুলাই বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া উদ্বোধন করেন।