ঢাবি’র অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এম এ এম মুহতাশাম হোসেন-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:৫৭ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২১ | আপডেট: ৭:৫৭:অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২১
ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এম এ এম মুহতাশাম হোসেন-এর মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

আজ ০৯ জানুয়ারি ২০২১ শনিবার এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক ড. এম এ এম মুহতাশাম হোসেন ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থ বিজ্ঞান বিভাগের একজন স্বনামধন্য অধ্যাপক ও গবেষক। তিনি বিভাগীয় চেয়ারম্যান, বিজ্ঞান অনুষদের ডিন এবং বোস অধ্যাপক হিসেবে অত্যন্ত সততা, দক্ষতা, নিষ্ঠা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন।

এছাড়াও, তিনি ঢাবি নবায়নযোগ্য শক্তি ও গবেষণা কেন্দ্রের (বর্তমানে শক্তি ইনস্টিটিউট) প্রতিষ্ঠাতা পরিচালক, বাংলাদেশ সৌরশক্তি সমিতির সভাপতিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করে বিজ্ঞান গবেষণায় অপরিসীম ভ‚মিকা রেখেছেন। তাঁর মৃত্যুতে দেশ ও জাতি একজন প্রখ্যাত পদার্থ বিজ্ঞানীকে হারালো। পদার্থ বিজ্ঞান শিক্ষা প্রসার ও গবেষণায় বিশেষ করে নিউক্লিয়ার পদার্থ বিজ্ঞান গবেষণায় অসামান্য অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন বলে উপাচার্য উল্লেখ করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
উল্লেখ্য, অধ্যাপক ড. এম এ এম মুহতাশাম হোসেন আজ ০৯ জানুয়ারি ২০২১ রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর।