তামিমের বিকল্প হওয়ার চেষ্টায় জহুরুল

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৭:৪২ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০১৯ | আপডেট: ৭:৪২:অপরাহ্ণ, আগস্ট ২০, ২০১৯
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন জহুরুল ইসলাম অমি। ছবি: সংগৃহীত

সাম্প্রতিক সময়ে অফ ফর্মে রয়েছেন তামিম ইকবাল। ছন্দে ফেরার জন্যই হয়ত ছুটি নিয়েছেন দেশসেরা এ ওপেনার। তার জায়গায় এখন নতুন ওপেনার খুঁজছে নির্বাচকেরা। এই তালিকায় আছেন দীর্ঘদিন পর জাতীয় দলে ডাক পাওয়া জহুরুল ইসলাম অমি, ইমরুল কায়েস, সাদমান হোসেনরা। ‘ভদ্র ক্রিকেটার’ হিসেবে পরিচিত জহুরুল তামিমের বিকল্প হওয়ার মতো বড় স্বপ্ন দেখেন না; তবে সুযোগটা নিতে চান।

একটা সময়ে জাতীয় দলের ওপেনিং পজিশনে ব্যাটিং করতেন জহুরুল। ২০১০ সালের মার্চ থেকে ২০১৩ সালের জুন পর্যন্ত ৭টি টেস্ট, ১৪টি ওয়ানডে আর ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন অমি। তবে পারফরম্যান্সের ধারাবাহিকতার অভাবে বাদ পড়ে যান তিনি।

আগামী মাসে আফগানিস্তানের সঙ্গে একমাত্র টেস্ট ও আফগান-জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় সিরজকে সামনে রেখে অনুশীলন ক্যাম্পের জন্য ঘোষিত ৩৫ সদস্যের প্রাথমিক দলে ফেরানো হয়েছে জহুরুল ইসলামকে। হয়ত তামিম ইকবালের পরিবর্তে অমিকে খেলানো হতে পারে।

আজ মিরপুরে সাংবাদিকদের জহুরুল বলেন, ‘তামিম অনেক বড় মাপের খেলোয়াড়। তার শূন্যস্থান পূরণ করাটা কঠিন। তবে এরপরও এটি বড় সুযোগ সাদমান, ইমরুল, সৌম্য ও আমার জন্য। যাদেরই সুযোগ দেবে, টেস্ট ক্রিকেটের সবচেয়ে বড় সংস্করণ। এখানে ভালো করা গেলে সব সংস্করণেই ভালো করা সহজ। আমি বলব যেহেতু তামিম নেই, যে-ই সুযোগ পাবে তার জন্য এটি একটি বড় সুযোগ।’

৬ বছর পর জাতীয় দলের কন্ডিশনিং ক্যাম্পে সুযোগ পেলেন জহুরুল। আগে ১৫ সদস্যের দলে জায়গা পেতে হবে, তারপর তো একাদশ। খুব কঠিন পথ পাড়ি দিতে হবে তা ভালো করেই জানেন ৩২ বছর বয়সী এই ক্রিকেটার। তবে মূল দলে সুযোগ পাওয়ার স্বপ্নটাও দেখছেন তিনি, ‘চেষ্টা করছি দিন দিন আরও উন্নতি করতে এবং ফিটনেস নিয়ে কাজ করতে। বাকিটা নির্বাচকদের ব্যাপার। তাদের যদি প্রয়োজন হয় তাহলে আমাকে নেবে। আর সুযোগ পেলে আমি আমার সর্বোচ্চটা দেওয়ার চেষ্টা করব ইনশা আল্লাহ।’