তালিকাচ্যুত’র আশঙ্কায় থাকা কোম্পানি বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১০ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮ | আপডেট: ১২:১০:অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮

পাঁচ বছরের বেশি সময় ধরে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ না দেয়া পাঁচটি কোম্পানি গত সপ্তাহজুড়ে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের ক্ষেত্রে পছন্দের শীর্ষ তালিকায় উঠে এসেছে। দীর্ঘদিন ধরে লভ্যাংশ না দেয়া এই কোম্পানিগুলো যে কোন মুহূর্তে শেয়ারবাজার থেকে তালিকাচ্যুত হতে পারে এমন আশঙ্কায় রয়েছে।

তালিকাচ্যুত হওয়ার আশঙ্কায় থাকার পরও হঠাৎ করে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে চলে আসা কোম্পানিগুলো হলো- জুট স্পিনার্স, সাভার রিফ্র্যাক্টরিজ, দুলামিয়া কটন, সমতা লেদার এবং কে অ্যান্ড কিউ। এই তিনটি কোম্পানিকে তালিকাচ্যুত করার লক্ষ্যে আর্থিক অবস্থা পর্যালোচনা করছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

কোম্পানিগুলোর মধ্যে গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষস্থান দখল করে জুট স্পিনার্স। ফলে সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে এই কোম্পানিটির শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে। অথচ দীর্ঘদিন ধরে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ না দেয়া ‘জেড’ গ্রুপের এই কোম্পানিটির রিজার্ভও ঋণাত্মক অবস্থায় রয়েছে। ফলে কোম্পানিটির পক্ষে লভ্যাংশ ঘোষণা করা সম্ভব হবে না।

এদিকে শেয়ার মূল্য বড় ধরনের উত্থান হওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করতে রাজি হননি। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে মাত্র ২৬ লাখ ৩২ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৫ লাখ ২৬ হাজার টাকা।

অন্যদিকে কোম্পানিটির শেয়ার দাম সপ্তাহজুড়ে বেড়েছে ২৯ দশমিক ৮৪ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ২১ টাকা ৯০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৯৫ টাকা ৩০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৭৩ টাকা ৪০ পয়সা।

জুট স্পিনার্স’র পরে গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল যে কোনো মুহূর্তে তালিকাচ্যুত হওয়ার আশঙ্কায় থাকা আর এক কোম্পানি সাভার রিফ্র্যাক্টরিজ। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২৬ দশমিক ৯০ শতাংশ। এরপরই রয়েছে ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২৬ দশমিক ৬০ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টসের ২৩ দশমিক ৯৪ শতাংশ, প্রাইম টেক্সটাইলের ২৩ দশমিক ৩৯ শতাংশ, দুলামিয়া কটনের ১৮ দশমিক শূন্য ৮ শতাংশ, এইচ আর টেক্সটাইল ১৭ দশমিক ৭৯ শতাংশ, সমতা লেদারের ১৪ দশমিক ৬২ শতাংশ, নাহি অ্যালুমিনিয়ামের ১৪ দশমিক ৫৮ শতাংশ এবং কে অ্যান্ড কিউ’র ১৪ দশমিক ৩২ শতাংশ দাম বেড়েছে।