তিন নারীতে হবে মোদিবধ!

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০১৯ | আপডেট: ১০:০৬:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০১৯

ভারতের রাজনীতিতে একচ্ছত্র ক্ষমতার উৎসে পরিণত হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এই মোদিকে গদি থেকে টলানো সম্ভব নারী শক্তিতেই। সামনেই ভারতের লোকসভা নির্বাচন। এই নির্বাচন নিয়ে রাজনৈতিক বিশ্লেষণ চলছে। বিশ্লেষণে এমনটাই মনে করছেন অনেক বিশ্লেষক।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, মোদির গদি এবার নড়ে যেতে পারে। আসন্ন লোকসভা নির্বাচনে তিন নারীই মোদির গদি টলিয়ে দিতে পারেন। এই তিন নারী হলেন-প্রিয়াঙ্কা গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায় ও মায়াবতী।

প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র। নেহরু-গান্ধী বংশের এই প্রতিনিধিত্বকারী গত মাসে রাজনীতিতে অভিষিক্ত হয়েছেন। ইতিমধ্যে ভারতীয় গণমাধ্যমগুলোতে তিনি সাড়া ফেলেছেন। সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে চেহারা ও অভিব্যক্তিতে অনেকে তার মিল খুঁজে পাচ্ছেন। দ্বিতীয়ত, প্রিয়াঙ্কা সুবক্তা। তৃতীয়ত, তিনি সেই বংশের প্রতিনিধি, যারা ১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর থেকে সবচেয়ে বেশি সময় ভারত শাসন করেছে।

মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও রাজনীতির অগ্নিকন্যা বলে খ্যাত। ১৯৯৭ সালে কংগ্রেস ছেড়ে বেরিয়ে আসে তিনি। এরপর গড়ে তোলেন অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস (এআইটিসি)। বর্তমানে পশ্চিমবঙ্গের ক্ষমতায় দ্বিতীয় মেয়াদে রয়েছেন তিনি। মমতা সংখ্যালঘুদের মধ্যে আস্থার প্রতীক হয়ে উঠেছেন।

মায়াবতী। উত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী তিনি। উত্তর প্রদেশের রাজনীতিতে এই নেত্রী একজন আইকন। গত মাসে তার বহুজন সমাজ পার্টি (বিএসপি) জোট গড়েছে সমাজবাদী পার্টির সঙ্গে। মূলত সংখ্যাগুরু হিন্দু দলিতদের প্রতিনিধিত্ব করছেন মায়াবতী।