তেল আমদানিতে ভারতকে ‘বিকল্প দেশ’ খোঁজার পরামর্শ আমেরিকার

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০১৮ | আপডেট: ১০:০৮:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০১৮

টিবিটি আন্তর্জাতিক ডেস্কঃ সাম্রাজ্যবাদী চেহারা নিয়ে ক্রমেই আবির্ভূত হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সবচেয়ে ক্ষমতাধর গণতান্ত্রিক দেশ আমেরিকার সঙ্গে সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের উষ্ণ সম্পর্কে আচমকা তিনি জটিল একটি প্যাঁচ বাঁধিয়ে দিয়েছেন।

ইরানের কাছ থেকে তেল আমদানি করলে পস্তাতে হবে মার্কিন ‘বন্ধু’ দেশগুলিকে। হুঁশিয়ারি আগেই দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই তালিকায় বাদ ছিল না ভারত-ও। কিন্তু জ্বালানি তেল আমদানি করতে ভারতকে পুরোপুরি নির্ভর করতে হয় তেল উৎপাদক দেশগুলির উপর।

ইরান ছিল নয়া দিল্লির আমদানি তালিকায় দ্বিতীয় স্থানে। সে কথা মাথায় রেখে হোয়াইট হাউজের তরফে জানানো হয়েছে, ভারতকে বিকল্প দেশ খুঁজতে হবে।

হোয়াইট হাউজ জানিয়েছে, তেল আমদানিতে গুরুত্বপূর্ণ দেশ ভারত। নয়া দিল্লির সঙ্গে আলোচনা করেই বিকল্প তেল উৎপাদক দেশের সন্ধান করতে হবে। যাতে ভারতের অর্থনীতিতে কোনও প্রভাব না পড়ে।

এদিকে, মার্কিন নিষেধাজ্ঞা হুঁশিয়ারি শুনে ইতোমধ্যে ইরানের থেকে তেল আমদানি কমিয়েছে ভারত।

উল্লেখ্য, ৪ নভেম্বরে মধ্যে আরও বড়সড় নিষেধাজ্ঞার মুখে পড়তে চলেছে ইরান। ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি করে বারাক ওবামার প্রশাসন। কিন্তু ট্রাম্প ক্ষমতা আসার পরই চলতি বছরে সেই চুক্তি ভঙ্গ করেন। এবং ইরানের উপর একাধিক নিষেধাজ্ঞা চাপানো হয়। ট্রাম্প হুমকিও দেন, ইরানের সঙ্গে যে সব দেশে সম্পর্ক রাখবে, তাদের উপর কড়া ব্যবস্থা নেবে মার্কিন যুক্তরাষ্ট্র।