দলের প্রয়োজনে সাতেও প্রস্তুত সৌম্য

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:৪৭ অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০১৮ | আপডেট: ৪:৪৭:অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০১৮

টিবিটি খেলাধুলাঃ ২০১৭সালে দক্ষিণ আফ্রিকা সফরকালে সবশেষ ওয়ানডে খেলেছিলেন সৌম্য সরকার। এর পর পড়তি ফর্মের কারণে ক্যারিবিয়ান সফরে ওয়ানডে দলে জায়গা হয়নি এই বাঁহাতি অপেনারের। তার জায়গায় খেলানো হয় এনামুল হক বিজয়কে। কিন্তু তিন ম্যাচের প্রতিটিতেই ব্যর্থতার পরিচয় দিয়েছে বিজয়।

কিন্তু টি-টোয়েন্টি সিরিজে তামিমের সঙ্গে অপেনিংয়ে ঝড় তুলেছেন লিটন দাস। তাই আসছে এশিয়া কাপেও তামিমের উদ্বোধনী সঙ্গী হিসেবে লিটনকেই দেখা যেতে পারে।

তবে দলের প্রয়োজনে যেকোনও পজিশনে ব্যাট করতে রাজি সৌম্য সরকার। দলের প্রয়োজনে সাতে ব্যাট করতেও প্রস্তুত তিনি।

বিসিবিও সাব্বিরের বাজে পারফর্মে সৌম্য সরকারকে নিচের দিকে খেলানোর চিন্তা করছে। এশিয়া কাপের দল ঘোষণা না হলেও টিম ম্যানেজমেন্ট সূত্রে এমনই ইঙ্গিত মিলেছে।

বাংলাদেশ দল শেষের দিকে দ্রুত রান তোলার একজন ব্যাটসম্যানের অভাব বোধ করছে। সাব্বির রহমানকে সেই সমস্যার সমাধান ভাবা হলেও তিনি ভালো ফর্মে নেই। টি২০ ম্যাচে আরিফুল হককে শেষের দিকে সুযোগ দেওয়া হয়েছে। কিন্তু ওয়ানডে ক্রিকেটে এখনও তিনি পরীক্ষিত নন। আয়ারল্যান্ড সিরিজে সৌম্য সরকার ভালো করায় তাকে শেষের দিকে ব্যাট করানোর পরিকল্পনা করতে পারে বাংলাদেশ।

সৌম্য সরকার এ বিষয়ে বলেন, ‘সবেচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে আমি দলের জয়ে অবদান রাখতে পারছি কিনা। আমার ব্যাটিং পজিশন গুরুত্বপূর্ণ নয়। আমি ওপেনে ব্যাট করছি নাকি সাতে ব্যাট করছি সেটা ব্যাপার না। আমার কাজ হলো পারফর্ম করা। আমি যদি ভালো পারফর্ম করতে পারি তবে তা দলের কাজে লাগবে। যদি শেষের দিকে ব্যাট করি তবে চেষ্টা করবো ম্যাচের পরিস্থিতি বুঝে ব্যাট করার।’

মিরপুরে সাংবাদিকদের সৌম্য আরও বলেন, ‘দলের দরকার হলে আমি সবসময় বল হাতে নিতে প্রস্তুত আছি।’

সৌম্য বলেন, ‘আমি যখন আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করি তখন দলে এক-দু’জন পেস বোলার ছিল। এখন দলে তিন-চারজন পেসার আছেন। আর তাই আগের মতো বল করার সুযোগ মেলে না।’

বাংলাদেশ দল বর্তমানে এশিয়া কাপের জন্য অনুশীলন ক্যাম্প করছে। গত ২৭ আগস্ট থেকে শুরু হয়েছে ওই ক্যাম্প। আগামী ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলংকার মুখোমুখি হবে।