দাঁত হোক উজ্জ্বল সাদা

প্রকাশিত: ৯:১৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২১ | আপডেট: ৯:১৩:অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২১

দাঁত সাদা হওয়া নিয়ে কতোজনের কতো অনুযোগ থাকে। কিছুতেই দাঁত সাদা হয় না। কেউ কেউ আবার ডাক্তারের শরণাপন্ন হন। কিন্তু চাইলে বাজারে পাওয়া যাওয়া নির্দিষ্ট কিছু ফলমূল, শাকসবজি খেয়েই আপনি আপনার দাঁত সাদা রাখতে পারেন।

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে দাঁত সাদা করার কয়েকটি উপায় সম্পর্কে জানানো হল।

নারিকেল তেল: এক চামচ নারিকেল তেল মুখে নিয়ে পাঁচ মিনিট কুলকুচি করুন, এরপর ধুয়ে ফেলুন। ইচ্ছে করলে টুথব্রাশে খানিকটা নারিকেল তেল নিয়ে দাঁত মাজতে পারেন। এরপর মুখ ধোয়ার পরেই পরিবর্তন চোখে পড়বে।

অ্যাপল সাইডার ভিনিগার: এতে আছে আসিটিক অ্যাসিড, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম যা খারাপ ব্যাক্টেরিয়া ধ্বংস করে এবং ‘প্লাক’ দূর করে। এর অম্লক্ষার উপাদান দাঁতের দাগ দূর করতে সহায়ক। ভিনিগার দাঁতে দুই মিনিট ঘষে তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন, উপকার পাবেন।

লেবুর খোসা: লেবুতে আছে প্রাকৃতিক ব্লিচিং এবং লেবুর খোসা দাঁত সাদা করতে সহায়তা করে। লেবুর খোসা সাধারণভাবেই দাঁতে ঘষে মুখ ধুয়ে ফেলুন।  নিয়মিত ব্যবহারে দাঁত সাদা হবে।

স্ট্রবেরি: এই ফল প্রাকৃতিকভাবেই দাঁত সাদা করে। স্ট্রবেরি খাওয়ার পাশাপাশি তা দাঁতে ঘষলেও এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট দাঁত সাদা করতে সাহায্য করে।

বেইকিং সোডা: বেইকিং সোডার পরিষ্কারক গুণ সবারই জানা। আর এটা দাঁতের জন্য খুব ভালো কাজ করে। পানিতে সামান্য বেইকিং সোডা মিশিয়ে খানিকটা পেস্ট দিয়ে দুএক মিনিট দাঁত মেজে মুখ ধুয়ে ফেলতে হবে।