দায়িত্বজ্ঞানহীন শটে ভারতকে ‘বিপদে ফেলে’ তোপের মুখে রোহিত

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৫:৫২ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২১ | আপডেট: ৫:৫২:অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২১

বৃষ্টিবিঘ্নিত দ্বিতীয় দিনের পর ব্রিসবেন টেস্টে চালকের আসনে থাকত হয়ত ভারতই, যদি না রোহিত শর্মা ওমন ‘দায়িত্বজ্ঞানহীন’ শট না খেলতেন। দলের সেরা ব্যাটসম্যানের উচ্চাভিলাষী ব্যাটিং ভারতকে চাপে রেখে টেনে দ্বিতীয় দিনের ইতি।

দ্বিতীয়দিন চা বিরতির পর বৃষ্টিতে খেলা বন্ধ ছিল। তার আগে ভারত তুলেছিল ২ উইকেট হারিয়ে ৫২ রান। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস শেষ হয় ৩৬৯ রানে।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যানের মধ্যে অধিনায়ক টিম পাইন ফিরলেন সবার সকালের সেশনেই। ১০৪ বলে ৫০ রান করে আউট হন অস্ট্রেলিয়ার অধিনায়ক। সঙ্গী ক্যামেরুন গ্রীন করেন ৪৭ রান। লেট অর্ডারে মিচেল স্টার্ক ২০ ও শততম টেস্ট খেলতে নামা স্পিনার নাথান লায়ন ওয়ানডে স্টাইলে ২২ বলে ২৪ রান করেন। ৩৬৯ রানে শেষ হয় অস্ট্রেলিয়ার ইনিংস।

জীবনের প্রথম টেস্ট খেলতে নামা ভারতীয় পেসার নটরাজন ও স্পিনার ওয়াসিংটন সুন্দর ৩টি করে উইকেট পান।

ইনিংসের শুরুতেই ধাক্কা খায় ভারত। অফস্ট্যাম্পের ওপর থাকা বল থেকে ব্যাট সরাতে পারেননি ওপেনার শুভমান গিল। প্যাট কামিন্সের বলে খোঁচা দিয়ে বসেন। স্লিপে ক্যাচটা নেন স্টিফেন স্মিথ। দলীয় ১১ রানে গিলকে হারানোর পর ওপেনার রোহিত শর্মা অন্যপ্রান্ত থেকে ব্যাট হাতে আক্রমণ শুরু করেন। তবে একটু বেশি মাত্রায় আক্রমণাত্মক হতে গিয়ে যে কায়দায় রোহিত আউট হলেন তাকে বলে উইকেট ছুঁড়ে দিয়ে আসা!

নাথান লায়নের বলে ডাউন দ্যা উইকেটে এসে ব্যাট চালান রোহিত। কিন্তু বাউন্ডারি ক্লিয়ার করতে পারেননি। বল ব্যাটের কানায় লেগে ক্যাচ উঠে। ৭৪ বলে ৪৪ রান করে ফিরেন রোহিত। এভাবে উইকেট ছুঁড়ে দিয়ে আসায় রোহিতের এই আউট নিয়ে চারদিকে ভীষণ সমালোচনা হচ্ছে।

সুনীল গাভাস্কার তো পরিষ্কারই জানিয়ে দেন-‘ কেন? কেন? কেন এই শট? এই শটস খেলার এটা কোন সময় হলো? এটা তো পুরোপুরি দায়িত্ব জ্ঞানহীন শটস। এভাবে বাজে শটস খেলে দলকে বিপদে ফেলার কোন অর্থই হতে পারে না!’

অস্ট্রেলিয়া-ভারত চার টেস্টের সিরিজ এখন ১-১ ম্যাচে ড্র। ব্রিসবেনে যে দল জিতবে সিরিজ তাদেরই।

সংক্ষিপ্ত স্কোর: (দ্বিতীয়দিন চা বিরতি পর্যন্ত)

অস্ট্রেলিয়া ১ম ইনি: ৩৬৯/১০ (১১৫.২ ওভারে, লাবুসানে ১০৮, ওয়েড ৪৫, গ্রীন ৪৭, পাইন ৫০, স্টার্ক ২০*, লায়ন ২৪, নটরাজন ৩/৭৮, সুন্দর ৩/৮৯)।

ভারত ১ম ইনি: ৬২/২।