দিনাজপুরে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ঈদগাহ মাঠে শান্তিপূর্ন নামাজ আদায়

প্রকাশিত: ৬:২২ পূর্বাহ্ণ, আগস্ট ২২, ২০১৮ | আপডেট: ৬:২২:পূর্বাহ্ণ, আগস্ট ২২, ২০১৮

টিবিটি দেশজুড়েঃ দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ঈদগাহ মাঠ দিনাজপুরের ঐতিহাসিক গোরে শহীদ বড় ময়দানে শান্তিপূর্নভাবে নামাজ আদায় করলেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

আয়োজকসহ স্থানীয়দের সবার দাবি এই মাঠে দেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হল। দূর-দূরান্ত থেকে আসা মুসল্লিরা বেশ স্বাচ্ছন্দে নামাজ আদায় করেন এই জামাতে। বিশৃঙ্খলা এড়াতে মাঠে ছিলো পুলিশ বিভাগের বাড়তি নিরাপত্তা।

দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ শহীদ বড় ময়দানে অবস্থিত দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ঈদগাহ মাঠ। এখানে ঈদুল আযহার নামাজ বুধবার সকাল ৯টায় অনুষ্ঠিত হয়।

২২ একর জমির উপর গড়ে ওঠা এই ঈদগাহ মাঠে গত বছর প্রথম জামাতেই নামাজ আদায় করেছে ৫ লক্ষাধিক মানুষ। স্থানীয়রা দাবি করেছে এই মাঠে দেশের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

বুধবার এই মাঠে ঈদুল আজহার নামাজ হলেও প্রায় সাড়ে ৩ লক্ষাধিক মানুষ নামাজ পড়েছে বলে দাবি আয়োজকদের।

সাধারন মুসুল্লিরা এতোবড় জামাতে নামাজ পড়ে বেশ খুশি। বড় জামাতে সকলে একসঙ্গে হাত তুলে মোনাজাত করলে দোয়া কবুলের আশায় দূর-দূরান্ত থেকে অনেকে নামাজ পড়তে এসেছে এই ঈদগাহ মাঠে।

দিনাজপুর জেলা প্রশাসক ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর জানান, আইনশৃঙ্খলা বাহিনীর বেশ কয়েকটি স্তরের নিরাপত্তা থাকায় শান্তিপূর্ণভাবে নামাজ অনুষ্ঠিত হয়। পুলিশের চেকপোস্ট, ওয়াচ টাওয়ার, সিসি ক্যামেরা, পুলিশ বুথ স্থাপন করা হয়েছিল এই মাঠে। আনসার, পুলিশ, র‌্যাব ও বিজিবি মোতায়েন ছিল ১২ শতাধিক।

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি দাবি করেন, এবারে গোরে শহীদ ঈদগাহ মাঠে ঈদের জামাত আদায় করেছে সাড়ে ৩ লক্ষাধিক মুসল্লি এবং দেশে এটি সবচেয়ে বড় ঈদের জামাত।

এবারেও ঈদের নামাজে ঈমামতি করেন মোহাম্মদ সামসুল হক কাশেমী। নামাজ শেষে সারা বিশ্বের মুসলিম উম্মার শান্তি কামনায় দোয়া করা হয়।