দুই শিশুর জীবন বাঁচলো এক লিভারেই

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১১ পূর্বাহ্ণ, আগস্ট ২৩, ২০১৯ | আপডেট: ১২:১১:পূর্বাহ্ণ, আগস্ট ২৩, ২০১৯
ছবিঃ সংগৃহিত

দুটি জীবন মৃত্যুর মাঝে দাঁড়িয়ে ছিল দুটি লিভারের অভাবে। তুরস্কের চিকিৎসকেরা জোগাড় করতে পারলেন একটি। একজন শিশু হওয়ায় সেই একটি লিভার দিয়েই দুজনকে বাঁচিয়ে তুললেন তারা!

ইস্তাম্বুলের মেট্রোপলিটনে বিস্ময়কর এই ঘটনাকে সম্ভব করেছেন সেদেশের ডাক্তাররা।

সংবাদ সংস্থা আনাদলু জানিয়েছে, ৬৩ বছর বয়সী আলী গুভেন এসিন গত বছর ক্যানসারে আক্রান্ত হন। ডাক্তাররা জানান, বাঁচতে হলে লিভার প্রতিস্থাপন করতে হবে।

অন্যদিকে চার বছর বয়সী এক শিশু আড়াই বছর আগে মায়ের লিভার নিয়েও খাপ খাওয়াতে পারেনি। প্রতিস্থাপনের জন্য তার পরিবারও অপেক্ষমাণ তালিকায় যুক্ত হয়।

দুজনকে বাঁচাতে চিকিৎসকেরা যখন চিন্তায়, ঠিক তখন এসিনের পরিবারের কাছে খবর আসে সদ্য প্রয়াত এক ব্যক্তি তার লিভার দান করে গেছেন।

এসিনরা তখন দাতার পরিবারের সঙ্গে যোগাযোগ করে লিভার সংগ্রহ করেন। চিকিৎসকেরা এই খবর শোনার পর শিশুটির সঙ্গে তাকে লিভার শেয়ার করতে অনুরোধ করেন।

‘আমার ভাগ্য ভালো ছিল। ২ এপ্রিল সকাল সাড়ে ছয়টায় আমরা লিভারের খবর পাই,’ জানিয়ে এসিন বলেন, ‘আমি একজন শিশুকে লিভারের একটি অংশ দিতে চাই কি না, সেটি ডাক্তাররা আমার কাছে জানতে চান। আমি রাজি হয়ে যাই। প্রয়োজনীয় কাগজপত্রে সাইনের পর শুরু হয় আমাদের সার্জারি।’

তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তাদের দেশে এই মুহূর্তে ২৬ হাজার ৫০০ রোগী অঙ্গ প্রতিস্থাপনের অপেক্ষমাণ তালিকায় আছেন। ২০০৮ সাল থেকে সেখানে প্রায় ৩১ হাজার প্রতিস্থাপন অপারেশন হয়েছে।