দুদকের নাম ভাঙিয়ে প্রতারণা, সতর্ক থাকার আহ্বান

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩:৩৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৮ | আপডেট: ৩:৩৩:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৮
ফাইল ছবি

নিজস্ব গোয়েন্দা তথ্য এবং ভুক্তভোগীদের কাছ থেকে প্রাপ্ত তথ্যে দুর্নীতি দমন কমিশন (দুদক) জানতে পেরেছে যে, বিভিন্ন সময় কমিশনের কর্মকর্তা পরিচয় দিয়ে এক বা একাধিক সংঘবদ্ধ প্রতারকচক্র বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে অনৈতিক আর্থিক সুবিধা দাবি করেছে।

এরূপ প্রতারকদের সম্পর্কে সকলকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে কমিশন। সোমবার সরকারি এক তথ্যবিবরণীতে এই আহ্বান জানানো হয়।

তথ্যবিবরণীতে বলা হয়, এই প্রতারকচক্ররা সরকারি কর্মকর্তা-কর্মচারী, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারী, ব্যবসায়ী, বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তি, ব্যাংক-বীমায় কর্মরত ব্যক্তিসহ বিভিন্ন পেশায় নিয়োজিত ব্যক্তিদের নিকট অনৈতিক আর্থিক সুবিধা দাবি করছে। এ জন্য প্রতারকরা নিজেদের দুদকের কর্মকর্তা পরিচয় দিয়ে বলে থাকে, দুদকে আপনার নামে অভিযোগ রয়েছে অথবা কমিশনের বিবেচনাধীন কোনো অভিযোগ হতে অব্যাহতি দেয়ার কথা বলে। টেলিফোনে অথবা মোবাইল ফোনে তারা এভাবেই প্রতারণা করে আসছে।

এই প্রতারকদের আইনের আওতায় আনার লক্ষ্যে এদের বিরুদ্ধে নিকটস্থ থানা অথবা র্যাব কার্যালয় অথবা দুদকের পরিচালক (মনিটরিং) টেলিফোন- ৯৩৫২৫৫২ এবং মোবাইল নং-০১৭১১৬৪৪৬৭৫ এ যোগাযোগ করার জন্য অনুরোধ করেছে সংস্থাটি।

তথ্য বিবরণীতে আরও বলা হয়, দুর্নীতি দমন কমিশন একটি সংবিধিবদ্ধ সংস্থা। এই সংস্থায় কোনো ব্যক্তির একক অভিপ্রায় অনুসারে অভিযোগ হতে অব্যাহতি পাওয়ার অথবা অভিযুক্ত হওয়ার কোনো আইনি সুযোগ নেই। কমিশন অনুসন্ধান বা তদন্ত সংক্রান্ত সব প্রকার যোগাযোগ টেলিফোন বা মোবাইল ফোনে নিষিদ্ধ করেছে। কমিশনের এ সংক্রান্ত সব যোগাযোগ কেবল লিখিতপত্রের মাধ্যমেই করা হয়। টেলিফোন বা মোবাইল ফোনে অভিযুক্ত ব্যক্তিদের সঙ্গে যোগাযোগের কোনো প্রশাসনিক এবং আইনি সুযোগ নেই।