দুবাইয়ে প্রবেশের বিধিনিষেধ শিথিল

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২:১১ অপরাহ্ণ, জুন ২০, ২০২১ | আপডেট: ২:১১:অপরাহ্ণ, জুন ২০, ২০২১

দুবাই প্রশাসন এ বছরের এপ্রিলের শেষের দিকে, করোনা মহামারির দ্বিতীয় ঢেউ আসার কারণে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় ভারতসহ বেশকিছু দেশের জন্য সীমান্ত বন্ধ করে দেয়। তবে সেই নিষেধাজ্ঞা শিথিল করেছে প্রশাসন।

রোববার (২০ জুন) দ্য গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুধুমাত্র সংযুক্ত আরব আমিরাত অনুমোদিত কোভিড-১৯ ভ্যাকসিনের দুটি ডোজ গ্রহণ করা থাকলেই দুবাইতে প্রবেশ করা যাবে। শেখ মনসুর বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের নেতৃত্বে দুবাইয়ের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি এই সিদ্ধান্ত গ্রহণ করে।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া এবং ভারত থেকে আগত ব্যক্তিরা এই সিদ্ধান্তের আওতাভুক্ত। গৃহীত নতুন সিদ্ধান্ত ২৩ জুন থেকে কার্যকর হবে বলা জানা গেছে।

ভারত থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে বলা হয়, যারা বৈধ রেসিডেন্ট ভিসাধারী রয়েছেন এবং ইতিমধ্যেই ভ্যাকসিনের দুটি ডোজ পেয়েছেন, শুধুমাত্র তারাই দুবাই প্রবেশের অনুমতি পাবেন।

সংযুক্ত আরব আমিরাত সরকার অনুমোদিত চারটি ভ্যাকসিনের মধ্যে রয়েছে- সিনোফার্ম, ফাইজার-বায়োএনটেক, স্পুটনিক-ভি এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা।

ভ্যাকসিন গ্রহণ এবং পিসিআর টেস্টের শর্ত সাপেক্ষে দক্ষিণ আফ্রিকা এবং নাইজেরিয়া থেকে ভ্রমণ ভিসায় আবেদন করা যাত্রীদেরও প্রবেশে অনুমতি দেওয়া হয়েছে। পাশাপাশি নিজ দেশের নাগরিকদের দুবাই প্রবেশের নিয়ম শিথিল করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভারত থেকে আসা যাত্রীদের দুবাই আসার চার ঘণ্টা আগে একটি করোনা টেস্ট করাতে হবে। এমনকি দুবাই এয়ারপোর্টে পৌঁছানোর পর তাদের অবশ্যই আরেকটি পিসিআর পরীক্ষা করতে হবে। পিসিআর পরীক্ষার ফল না পাওয়া পর্যন্ত ২৪ ঘণ্টার প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনাও দেওয়া হয়েছে।