দুর্বলতার দিক দিয়ে চার নম্বরে পাকিস্তানি পাসপোর্ট

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:০৪ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০২১ | আপডেট: ৯:০৪:অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০২১

২০২১ সালে বৈশ্বিক শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশ ১০০তম স্থানে আছে। বাংলাদেশের সাথে একই অবস্থানে রয়েছে লেবানন ও সুদান।

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা সংস্থা হেনলে অ্যান্ড পার্টনার্স বৈশ্বিক পাসপোর্টের এ সূচক প্রকাশ করেছে। সূচকটি বিশ্বের সমস্ত পাসপোর্টের মূল র‌্যাংকিং যা বিশ্বের বিভিন্ন দেশে ভিসামুক্ত প্রবেশের সুবিধার সংখ্যার উপর ভিত্তি করে তৈরি করা হয়।

সূচকে মোট ১১০টি দেশের মধ্যে বাংলাদেশ গত বছরের চেয়ে এক ধাপ উপরে উঠে এসেছে।

হেনলে পাসপোর্ট সূচক অনুযায়ী পাকিস্তানি পাসপোর্ট শুধু যুদ্ধবিধ্বস্ত সিরিয়া, আফগানিস্তান ও ইরাকের চেয়ে ভালো। বিশ্বের চতুর্থ দুর্বল পাসপোর্ট হিসেবে এখনও রয়ে গেছে পাস্তিানি পাসপোর্ট।

শক্তিশালী পাসপোর্টের এক নম্বর জায়গা দখল করে আছে জাপান।

সর্বশেষ র‌্যাঙ্কিং সম্পর্কে মন্তব্য করতে গিয়ে হেনলে অ্যান্ড পার্টনার্সের চেয়ারম্যান এবং পাসপোর্ট সূচক ধারণার উদ্ভাবক ড. ক্রিশ্চিয়ান এইচ কেলিন বলেছেন, গত এক বছর দেখিয়েছে যে কোন সরকারই অব্যর্থ নয়- এমনকি বিশ্বের পরাশক্তি এবং ধনী দেশগুলিও অচল হয়ে পড়েছে এবং অনেকে তাদের নাগরিকদের ব্যর্থ করেছে।

যদিও কেউ আশা করে না যে শিগগিরই মহামারি-পূর্ব গতিশীলতার মাত্রায় ফিরে আসবে, কিন্তু দৃষ্টিভঙ্গি এখন অবশ্যই কয়েক মাস আগের চেয়ে বেশি আশাবাদী।

সর্বশেষ হেনলে পাসপোর্ট ইনডেক্স র‌্যাঙ্কিং একটি স্মারক যে অর্থনৈতিক পুনরুদ্ধার এবং উন্নয়ন ব্যক্তিগত ভ্রমণ স্বাধীনতাসহ বৈশ্বিক গতিশীলতার ওপর নির্ভরশীল এবং পাসপোর্ট ক্ষমতা কখনই গ্রাহ্য করা উচিত নয়, ড. ক্রিশ্চিয়ান এইচ কেলিন বলেন।