দুর্বল হয়ে পড়েছে করোনা ভাইরাস

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:৫৩ অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২০ | আপডেট: ১০:০১:অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২০
সংগৃহীত

করোনা ভাইরাসের জিনগত পরিবর্তনের কারণে এটি দুর্বল হয়ে পড়েছে বলে দাবি করেছেন ভারতের হায়দরাবাদে অবস্থিত এশিয়ান ইনস্টিটিউট অব গ্যাস্ট্রোএনটেরোলজির (এআইজি) চেয়ারম্যান ও পদ্মভূষণপ্রাপ্ত জি পি নাগেশ্বর রেড্ডি। এ ভাইরাসকে জয় করা সম্ভব বলেও মন্তব্য করেছেন তিনি। গেল ২৯ মার্চ দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেয়া সাক্ষাৎকারে এমন দাবি করেন তিনি।

নাগেশ্বর বলেন, এই ভাইরাস যখন ইতালি, যুক্তরাষ্ট্র বা ভারতে ছড়িয়েছে, তখন এর জিনগত কিছু বৈশিষ্ট্য পরিবর্তিত হয়েছে। চারটি দেশ—প্রথমে যুক্তরাষ্ট্র, পরে ইতালি, এরপর চীন এবং চতুর্থত, ভারতে এর জিনগত বৈশিষ্ট্য উন্মোচন করা হয়েছে। সেখানে দেখা গেছে, ইতালিতে ছড়ানো ভাইরাসের সঙ্গে ভারতে ছড়ানো ভাইরাসের ভিন্ন বৈশিষ্ট্য রয়েছে। এর গুরুত্ব অত্যধিক হতে পারে। কারণ, ভারতের ভাইরাসটির স্পাইক প্রোটিনে কিছু কিছু জিনগত পরিবর্তন হয়েছে।

তিনি বলেন, স্পাইক প্রোটিনের মাধ্যমেই ভাইরাসটি মানবশরীরের কোষে সংযুক্ত হয়। ভারতের ক্ষেত্রে কম যুক্ত হয়েছে, যার অর্থ, ভাইরাসটি দুর্বল হয়ে পড়েছে। এটা ভারতের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে। মে মাসে যখন ভারতের তাপমাত্রা বাড়বে তখন দেশটিতে করোনার সংক্রমণের হার কমে যেতে পারেও বলে সম্ভাবনার কথা শোনান তিনি।