দূষণের দায়ে গাজীপুরে দুই কারখানাকে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা

প্রকাশিত: ৬:৫০ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯ | আপডেট: ৬:৫০:অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯
ফাইল ছবি

গাজীপুর মহানগরের ভোগড়া এলাকায় তরল বর্জ্য নির্গমন করে পরিবেশ দূষণের দায়ে ২টি কারখানাকে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

সোমবার বিকেলে গাজীপুর জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতর যৌথভাবে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এ জরিমানা করেন। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট থান্দার কামরুজ্জামান এ আদালতের বিচারক ছিলেন।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা গেছে, মহানগরের ভোগড়া এলাকায় পরিবেশ দূষণ বিরোধী অভিযান চালায় গাজীপুর জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমান আদালত। এ সময় তরল বর্জ্য বাইপাস করে সরাসরি ড্রেনে নির্গমন করার দায়ে উইন্ডি ওয়েট অ্যান্ড ড্রাই প্রসেস লিমিটেডকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়া ইটিপি ছাড়া ওয়াশিং এর বর্জ্য নির্গমন করে পরিবেশ দূষণের দায়ে ট্রপিকাল ওয়াশিং লিমিটেডকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

গাজীপুর পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক মো. আব্দুস সালাম সরকার জানান, কারখানা দুটি তাদের তরল বর্জ্য ধারা পরিবেশের ক্ষতি করে আসছে। পরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে কারখানা দুটিকে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পরিবেশ দূষণ বিরোধী এ ধরণের অভিযান অব্যহত থাকবে।

এসময় উপস্থিত ছিলেন, গাজীপুরের পরিবেশ অধিদফতরের রিসার্চ অফিসার মো. আশরাফ উদ্দিন, পরিদর্শক দিলরুবা আক্তার এবং আনসার বাহিনীর সদস্যরা।