দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারের জরুরি নির্দেশনা

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: 7:46 PM, December 13, 2019 | আপডেট: 7:46:PM, December 13, 2019

আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপনে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী সমাবেশ ও ক্রীড়ানুষ্ঠান আয়োজনের নির্দেশ দিয়েছে সরকার। মহান বিজয় দিবস উপলক্ষে আগামী ১৬ ডিসেম্বর সব সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রী সমাবেশ, ক্রীড়ানুষ্ঠান, ফুটবল, কাবাডি, টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট, সম্ভব হলে নৌকা বাইচ খেলার আয়োজন করতে হবে। এছাড়া ১৬ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে সব শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করতে হবে। শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপনে এসব কর্মসূচি গ্রহণ করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিতে শিক্ষা মন্ত্রণালয় থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে চিঠি পাঠানো হয়। সে প্রেক্ষিতে প্রতিষ্ঠানগুলোর জন্য নির্দেশনা জারি করেছে শিক্ষা অধিদপ্তর। ইতোমধ্যেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিজয় দিবস উদযাপনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

জানা গেছে, আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে সূর্যোদয়ের সাথে সাথে সব সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। এদিন জেলা ও উপজেলা পর্যায়ে অনুষ্ঠেয় কুচকাওয়াজে সব প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। আর শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রী সমাবেশ ক্রীড়ানুষ্ঠান, ফুটবল, কাবাডি, টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট, সম্ভব হলে নৌকা বাইচ খেলার আয়োজন করতে হবে।

এছাড়া আগামী ১৬ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে সুবিধাজনক সময়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মুক্তিযুদ্ধ ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত রচনা ও আবৃত্তি প্রতিযোগিতায় শিক্ষা প্রতিষ্ঠান মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের সম্পৃক্ত করার নির্দেশ দেয়া হয়েছে প্রতিষ্ঠানগুলোকে।