দেশে ফিরছে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৫৮৮ ভারতীয় শ্রমিক

প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, জুন ৩, ২০২০ | আপডেট: ৬:৫৬:অপরাহ্ণ, জুন ৩, ২০২০
ছবি: টিবিটি

অবশেষে স্বদেশে ফেরার কয়েক দফা আন্দোলন শেষে ভারতে ফিরেছেন রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৫৮৮ জন ভারতীয় শ্রমিক। সোমবার (১লা জুন) ৩২০ জন এবং এর আগে ২৬ মে ১৭৯ জন এবং ২২ মে ৮৯ জন বাগেরহাটের রামপালের কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে ভারতে তাদের নিজ বাড়ীতে চলে গেছেন।

এছাড়া পর্যায়ক্রমে যাওয়ার অপক্ষোয় রয়েছেন আরো ১২৫৭ জন। বাড়ী ঘর ও পরিবার পরিজন রেখে দীর্ঘদিন রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে থাকা এ সকল শ্রমিকেরা কাজ বন্ধ করে গত ৪ মে ও ১৭ মে দুই দফায় আন্দোলন করে। এবং বাড়ী ফেরার জন্য তারা রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের সীমান প্রাচীর ও মুল গেইট থেকে বের হয়ে মহাসড়ক অবরোধসহ বিক্ষোভ প্রদর্শন করতে থাকে। পরে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপে এবং তাপ বিদ্যুৎ কেন্দ্রের সংশ্লিষ্টদের সাথে বৈঠক শেষে তাদেরকে স্বদেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত হয়।

সিদ্ধান্ত অনুযায়ী তিন দফায় এ পর্যন্ত ৫৮৮ জন ভারতীয় শ্রমিক তাদের স্বদেশে নিজ বাড়ীতে পৌঁছেছেন। বাকীদেরকে পর্যায়ক্রমে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে বলেও জানা গেছে। এদিকে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের একটি সূত্র জানিয়েছে ভারতীয়দের পাঠানোর জন্য সেখান থেকে বিশেষ বিমান পাঠানো হয়, সেই বিমান পাঠাতে বিলম্ব হওয়াতে তাদেরকে পাঠাতে কিছুটা দেরী হচ্ছে।

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের উপ প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম বলেন, সোমবার ৩২০ জনসহ মোট ৫৮৮ জনকে ভারতে পাঠানো হয়েছে। বাকীদের মধ্যে সকলে না গেলেও যারা যেতে ইচ্ছুক তাদেরকে পর্যায়ক্রমে পাঠানো হবে।