দেশে ভ্যাকসিন উৎপাদনের সিদ্ধান্ত প্রধানমন্ত্রী দেবেন : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ৫:৫১ অপরাহ্ণ, মে ১৭, ২০২১ | আপডেট: ৫:৫১:অপরাহ্ণ, মে ১৭, ২০২১
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

দেশে ভ্যাকসিন উৎপাদনের সিদ্ধান্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেবেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি। তিনি বলেন, ‘দেশে ভ্যাকসিন উৎপাদনের অনুমোদন দেওয়া অনেক বড় সিদ্ধান্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হবে।’

সোমবার (১৭ মে) সচিবালয়ে মন্ত্রিপরিষদের বৈঠক শেষে এক ব্রিফিংয়ে তিনি এ কথা জানান। এ সময় তিনি করোনার সংক্রমণ ঠেকাতে দূরপাল্লার বাস, ট্রেন, লঞ্চ আরও কিছু বন্ধ রাখা দরকার বলে জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখনও দেশীয় কোনো প্রতিষ্ঠানকে চীনের সিনোফার্মের টিকা তৈরির অনুমোদন দেওয়া হয়নি।

“যেকোনও ভ্যাকসিন ব্যবহার বা তৈরি করতে হলে আমাদের ওষুধ প্রশাসন অধিদফতরের অনুমোদন লাগে এবং সরকারেরও অনুমোদন লাগে। ওষুধ প্রশাসনে আবেদন করলে তারা যাচাই বাছাই করে। আমরা যেহেতু নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছি, ভ্যাকসিন ক্রয় করবো; আবার যদি সঠিক প্রস্তাব আসে তাহলে দেশে উৎপাদন করবো। উৎপাদন করতে হলে ফার্মাসিউটিক্যালস কোম্পানিগুলোর সক্ষমতা যাদের আছে তাদের এগিয়ে আসতে হবে। অনেকেই এগিয়ে আসছে। তাদের বিষয়গুলো ওষুধ প্রশাসন দেখছে। এখনও তেমন কোনও সিদ্ধান্ত হয়নি।”

জাহিদ মালেক বলেন, ‘যারা আবেদন করেছে, তাদের বিষয়ে ওষুধ প্রশাসন আমাদের কাছে প্রতিবেদন পাঠাবে। সেটা দেখে আমরা সিদ্ধান্ত নিতে পারবো। এটা অনেক বড় সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত ফাইনাল আসবে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে।’

তিনি বলেন, “এখন আমাদের চেষ্টা থাকবে টিকা ক্রয় করে মানুষকে দেওয়ার। এটাই সবচেয়ে তাড়াতাড়ি হবে। টিকা তৈরি করার সময়ের ব্যাপার। আমি মনে করি খুব তড়িৎ গতিতে টিকা তৈরি করা সম্ভব নয়। যাদের ইতোমধ্যে সক্ষমতা আছে, তাদেরই চার-পাঁচ মাস লাগবে উৎপাদন করতে। আর ফ্যাসিলিটিজ না থাকলে আরও বেশি সময় লাগবে।”