‘দেড়গুণ বেশি দামে বাংলাদেশকে করোনাভাইরাসের টিকা দেবে ভারত’

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২১ | আপডেট: ১২:০৭:অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২১

ভারতের সেরাম ইন্সটিটিউটের (এসআইআই) কাছ থেকে অক্সফোর্ডের করোনাভাইরাসের টিকা কিনবে বাংলাদেশ। তবে ভারতকে যে মূল্যে সেরাম টিকা সরবরাহ করছে তার চেয়ে বাংলাদেশ পাবে প্রায় দেড়গুণ বেশি দামে। একাধিক সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

অক্সফোর্ডের করোনাভাইরাস টিকার প্রতি ডোজ ৪ মার্কিন ডলার মূল্যে বাংলাদেশকে সরবরাহ করবে ভারতের সেরাম ইনস্টিটিউট। বাংলাদেশি মুদ্রায় এর দাম পড়বে প্রায় ৩৪০ টাকা।

সেরামের কাছ থেকে ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার ৩ কোটি ডোজ কিনতে চুক্তি করেছে বাংলাদেশ।

বাংলাদেশ সরকারের এক কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানায়, সেরামের কাছ থেকে টিকাটির প্রথম চালান আগামী ২৫ জানুয়ারি পৌঁছালে ফেব্রুয়ারির শুরুতেই তা প্রয়োগ শুরু করা যাবে।

সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, বাংলাদেশ অক্সফোর্ডের টিকা কিনছে প্রতি ডোজ ৪ ডলার করে। যা ভারতের কেনা দামের চেয়ে ৪৭ শতাংশ বেশি। এই টিকাটির প্রতি ডোজের গড় মূল্য তিন ডলার করে হওয়া উচিত ছিল বলে রয়টার্সকে জানিয়েছে একটি সূত্র।

বাংলাদেশে এখন পর্যন্ত ৫ লাখ ২৩ হাজার ৩০২ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ৭ হাজার ৮০৩ জনের।

এদিকে ভারতের চাহিদার ৯০ শতাংশই পূরণ হবে অক্সফোর্ডের টিকার মাধ্যমে। সেরাম ইনস্টিটিউট এর মধ্যেই ৫ কোটি ডোজ টিকা ভারতে সরবরাহের জন্য মজুদ করে ফেলেছে। ভারতকে প্রতি ডোজ ২০০ রুপি দামে সরবরাহ করছে সেরাম।