দৈনিক সংগ্রামের মিডিয়া তালিকাভুক্তি বাতিল

প্রকাশিত: ৯:০৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০ | আপডেট: ৯:০৮:অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০

যুদ্ধাপরাধ মামলায় ফাঁসি কার্যকর হওয়া আসামি কাদের মোল্লাকে ‘শহীদ’ উল্লেখ করে সংবাদ প্রকাশ করায় দৈনিক সংগ্রামের মিডিয়া তালিকাভুক্তি বাতিল করেছে সরকার।

চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তর (ডিএফপি) বুধবার পত্রিকাটির মিডিয়া তালিকাভুক্তি বাতিল করে আদেশ জারি করে। আজ বৃহস্পতিবার ডিএফপির সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা থেকে প্রকাশিত দৈনিক সংগ্রাম পত্রিকায় গত ১২ ডিসেম্বর ‘শহীদ আব্দুল কাদের মোল্লার ষষ্ঠ শাহাদাত বার্ষিকী আজ’ শিরোনামে অসত্য সংবাদ প্রকাশ করায় চলচ্চিত্র প্রকাশনা অধিদফতর ২২ জানুয়ারি পত্রিকাটির সরকারি মিডিয়া তালিকাভুক্তি বাতিল করে। ১২ ডিসেম্বর সংবাদ প্রকাশের পরই ডিক্লারেশন কেন বাতিল করা হবে না- সেই বিষয়ে কারণ দর্শানোর জন্য দৈনিক সংগ্রামকে নোটিশ দেয়া হয়।

১২ ডিসেম্বর সংবাদ প্রকাশের পরই ডিক্লারেশন কেন বাতিল করা হবে না- সে বিষয়ে কারণ দর্শানোর জন্য দৈনিক সংগ্রামকে নোটিশ দেয়া হয়।

সরকারি মিডিয়া তালিকাভুক্ত পত্রিকা প্রচার সংখ্যা অনুযায়ী বিভিন্ন রেটে সরকারি বিজ্ঞাপনসহ কিছু সুবিধা পেয়ে থাকে।

ডিএফপির ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, সরকারি মিডিয়া তালিকাভুক্তি বাতিল করায় পত্রিকাটি কোনো সরকারি বিজ্ঞাপন পাবে না এবং অন্যান্য সরকারি সুযোগ থেকেও বঞ্চিত হবে।

গত ১২ ডিসেম্বর দৈনিক সংগ্রামে কাদের মোল্লাকে ‘শহীদ’ আখ্যায়িত করে সংবাদ প্রকাশ করে। এর পরদিন শুক্রবার বিকালে দৈনিক সংগ্রাম অফিস ঘেরাও করে বিক্ষোভ করে মুক্তিযুদ্ধ মঞ্চ নামের একটি সংগঠন। এক পর্যায়ে পত্রিকাটির কার্যালয়ে ঢুকে ভাঙচুর চালায় সংগঠনের নেতাকর্মীরা।

পরে পত্রিকাটির সম্পাদক আবুল আসাদকে হাতিরঝিল থানা পুলিশ তাকে নিজেদের হেফাজতে নেয়। পরদিন ১৩ ডিসেম্বর মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আফজাল বাদী হয়ে হাতিরঝিল থানায় একটি মামলা (মামলা নং-২৪) দায়ের করেন।

ডিজিটাল নিরাপত্তা আইনে করা ওই মামলায় দৈনিক সংগ্রাম-এর সম্পাদক আবুল আসাদ গ্রেপ্তার হয়ে তিন দিনের রিমান্ড শেষে কারাগারে আছেন।