দোকানপাট-শপিং মল খোলা রাখার সময় বাড়ল

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৫:৩৭ অপরাহ্ণ, আগস্ট ৩, ২০২০ | আপডেট: ৫:৩৭:অপরাহ্ণ, আগস্ট ৩, ২০২০

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে এতিদন সন্ধ্যা ৭টা পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলা রাখা যেত। এ সময় বৃদ্ধি করে এখন থেকে রাত ৮টা পর্যন্ত দোকানপাট খোলা রাখা যাবে। আজ সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে এ কথা জানানো হয়েছে।

মন্ত্রিপরিষদের আদেশে বলা হয়, হাটবাজার, দোকান-পাট ও শপিংমলে পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালন করতে হবে। শপিংমলে প্রবেশমুখে তাপমাত্রা পরিমাপক যন্ত্র এবং হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। শপিংমলে আসা যানবাহনগুলোকে অবশ্যই জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে।

এতে বলা হয়, হাটবাজার, দোকান-পাট ও শপিংমল আকশ্যিকভাবে রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে। পণ্য বা খাদ্য কিনতে জনসাধারণকে ই-কমার্স সাইট ব্যবহারে উৎসাহিত করতে হবে।

মন্ত্রিপরিষদের আদেশে জানানো হয়, করোনা মহামারিতে এতদিন যেভাবে সীমিত আকারে অফিস চলছে, তা আগামী ৩১ অগাস্ট পর্যন্ত অব্যাহত রাখার সিদ্ধান্ত হয়েছে। আর রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যেতে সবাইকে নিষেধ করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, করোনার বিস্তার রোধ এবং পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে সরকার শর্ত সাপেক্ষে সার্বিক কর্মকাণ্ড পরিচালনার যে নির্দেশনা দিয়েছিল এবং জনসাধারণের চলাচলে যে নিয়ন্ত্রণ আরোপ করেছিল, তা ৩১ অগাস্ট পর্যন্ত অব্যাহত থাকবে। সাপ্তাহিক ছুটির দিনও এর আওতায় পড়বে।

প্রসঙ্গত, গত ১ জুলাই থেকে ৩ অগাস্ট পর্যন্ত সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলা রাখার অনুমতি দেয় সরকার। তার আগে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দোকানপাট খোলা রাখা যেত।