দ্বিতীয় টি-২০’তে টাইগারদের সম্ভাব্য একাদশ

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৫:০৯ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০১৯ | আপডেট: ৫:০৯:অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০১৯

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ৯বার মুখোমুখি হয়েছে ভারত ও বাংলাদেশ। এর মধ্যে ৮টি জিতেছে টিম ইন্ডিয়া এবং ১টিতে জয় পেয়েছেন টাইগাররা। গেল রোববার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে স্বাগতিকদের হারান তারা।

প্রথম ম্যাচ জয়ে টাইগারদের স্বপ্ন এখন আরও বড় হয়ে গেছে। এর মধ্যেই সিরিজ জয়ের স্বপ্ন দেখছেন তারা। আর দেখবেনই না কেন? আসন্ন দুটি ম্যাচের একটিতে জয় পেলেই তো হতে পারে সেই স্বপ্নপূরণ।

তবে বাস্তবিক অর্থেই ভারতের মাটিতে এমন জয় পাওয়াটা হবে স্বপ্নের মতোই। কারণ একে তো ভারত খুবই শক্তিশালী একটি দল; অন্যদিকে নিজেদের মাটিতে তারা আরও বেশি ভয়ঙ্কর। ভারতের মাটি থেকে সিরিজ নিয়ে আসাটা যে কোন দলের জন্যই শুধু কষ্টসাধ্যই নয়, অনেকটা দুঃসম্ভবও বটে।

এদিকে মাঠের বাইরের কাণ্ডে ছিন্নভিন্ন টিম টাইগারদের মাঠের লড়াইটা নিয়েও ভাবতে হচ্ছে। তারুণ্যনির্ভর এই দলটিতে অভিজ্ঞ খেলোয়াড় বলতে মুশফিক, মাহমুদুল্লাহকে বাদ দিলে সামনে আসে মোস্তাফিজের নাম। প্রথম ম্যাচে তারও বোলিং ফিগার খুব বেশি ভাল ছিল না। তবে প্রথম ম্যাচ জয়ে আত্মবিশ্বাসের জায়গাটা অনেক বেড়ে[ রয়েছে বাংলাদেশের।

ফলে পরবর্তী ম্যাচে তার ফল দেখা যেতে পারে বোলিং, ফিল্ডিং, ব্যাটিং – সব জায়গাতেই। ভারতের মাটিতে সিরিজ জয়ের জন্যে আবার স্কোয়াডে পরিবর্তনও আসতে পারে। সেটা অবশ্য নির্ভর করবে রাজকোটের উইকেটের ওপর। কারণ, এখানকার পিচ হয় ব্যাটিংবান্ধব।

অতীতে এ মাঠে গড়ে ১৭০-১৮০ রান উঠছে। তাই উইকেট দেখে সিদ্ধান্ত নেবে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। দরকার হলে অতিরিক্ত ব্যাটসম্যান নিয়ে মাঠে নামবেন সফরকারীরা।

এ ম্যাচ জিততে মরিয়া বাংলাদেশ। কারণ, তাদের সামনে অনেক বড় সুযোগ। এ সিরিজ জিততে পারলে টাইগারদের অনেক বড় অর্জন হবে।

সিরিজে ফিরতে মুখিয়ে ভারতও। এজন্য দ্বিতীয় ম্যাচে জয়ের বিকল্প দেখছে না তারা। সর্বোচ্চ চেষ্টা করার কথা জানিয়েছেন মেন ইন ব্লুরা। ফলে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ সম্ভাব্য একাদশ

লিটন দাস, মোহাম্মদ নাঈম, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন ধ্রুব, আমিনুল ইসলাম বিপ্লব, আল-আমিন হোসেন, শফিউল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।