‘দ্রুতগতিতে ও স্বচ্ছতার সঙ্গে পরমাণু সমঝোতা বাস্তবায়ন করুন’

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:১৭ পূর্বাহ্ণ, আগস্ট ২৮, ২০১৮ | আপডেট: ৪:১৭:পূর্বাহ্ণ, আগস্ট ২৮, ২০১৮

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ার পর এটি রক্ষা করার জন্য বাকি পক্ষগুলোকে দ্রুতগতিতে ও স্বচ্ছতার সঙ্গে এর বাস্তবায়ন করতে হবে। তিনি সোমবার সন্ধ্যায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সঙ্গে এক টেলিফোনালাপে এ আহ্বান জানান।

ইরান পরমাণু সমঝোতা রক্ষা করতে চায় উল্লেখ করে তিনি বলেন, ব্যাংকিং লেনদেন, তেল রপ্তানি, বীমা ও বিমান পরিবহন খাত সচল রাখতে ইউরোপীয়রা প্রয়োজনীয় গ্যারান্টি দিতে ব্যর্থ হলে তেহরান ভিন্নরকম সিদ্ধান্ত নিতে বাধ্য হবে।

টেলিফোনালাপে ফরাসি প্রেসিডেন্ট বলেন, তার দেশ তেহরানের সঙ্গে সম্পর্ক ও সহযোগিতা আরো শক্তিশালী করতে চায়। পরমাণু সমঝোতা রক্ষা করার লক্ষ্যে ফ্রান্স সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে বলেও তিনি প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

এ সময় ফ্রান্সসহ অন্যান্য ইউরোপীয় দেশ পরমাণু সমঝোতা রক্ষা করার লক্ষ্যে যেসব পদক্ষেপ নিচ্ছে সেগুলোর ব্যাখ্যা দেন ইমানুয়েল ম্যাকরন। তিনি বলেন, ইরানের সঙ্গে বহির্বিশ্বের আর্থিক ও ব্যাংকিং লেনদেন সচল রাখতে ফ্রান্স নানামুখী পদক্ষেপ হাতে নিয়েছে।

টেলিফোনালাপে দুই প্রেসিডেন্ট দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে সহযোগিতা শক্তিশালী করার লক্ষ্যে এ ধরনের সংলাপ চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালে তার দেশসহ ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে গত মে মাসে বেরিয়ে যান। তবে সমঝোতার বাকি দেশগুলো ইরানকে এ সমঝোতা থেকে বেরিয়ে না যাওয়ার আহ্বান জানিয়ে আমেরিকাকে ছাড়াই পরমাণু সমঝোতা বাস্তবায়নের অঙ্গীকার করে। কিন্তু এখন পর্যন্ত এসব দেশ ইরানের কাঙ্ক্ষিত চাহিদা পূরণে বাস্তবসম্মত পদক্ষেপ গ্রহণ করেনি।